এভাবেও সুখ আসে! দাম্পত্যের ৫৪ বছর পর সন্তানের জন্ম দিলেন সত্তরের মা, উচ্ছ্বসিত ৭৫-এর বাবা

08:36 PM Aug 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ বলবেন একেই বলে ঈশ্বরের আশীর্বাদ! দশকের পর দশক ধরে চেষ্টাতেও যা সম্ভব হচ্ছিল না, এবারে তা হল, গর্বিত বাবা-মা হলেন ওঁরা। সুখ এল ঘরে! বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের মুখ দেখলেন প্রবীণ দম্পতি। অসম্ভবকে সম্ভব করলেন রাজস্থানের (Rajasthan) বাসিন্দা ৭৫ বছর বয়সি গোপীচাঁদ সিংহ (Gopichand Singh) ও ৭০ বছর বয়সি চন্দ্রাবতী দেবী (Chandrabati Devi)। কীভাবে?

Advertisement

সম্প্রতি আইভিএফ (IVF) পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন গোপীচাঁদ ও চন্দ্রাবতী। রাজস্থান ও হরিয়ানা (Haryana) সীমান্ত এলাকা ঝুনঝুনুতে বাড়ি দম্পতির। গোপী ছিলেন ভারতীয় সেনার কর্মী। জানা গিয়েছে, বাংলাদেশ (Bangladesh) যুদ্ধে লড়েন তিনি। ওই যুদ্ধেই গুলিবিদ্ধ হন। বহু চেষ্টাতেও সন্তানধারণ করা সম্ভব হচ্ছিল না দম্পতির পক্ষে। এসব ক্ষেত্রে যেমন হয়, ডাক্তার-বদ্যি-সহ হাজার রকম চেষ্টা করেন ওঁরা।  

[আরও পড়ুন: মন্দিরের প্রণামী বাক্স হাতানোর আগে দেবীকে ভক্তিভরে প্রণাম চোরের! ভিডিও ভাইরাল]

উল্লেখ্য, এর আগে দু’বার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টাও করেছিলেন গোপী ও চন্দ্রাবতী। কিন্তু ব্যর্থ হন দু’বারই। অবশ্য এরপরেও আশা ছাড়েননি দম্পতি। ফের বছর দেড়েক আগে আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে হাজির হন তাঁরা। এবারে কিন্তু ম্যাজিক ঘটে যায়। ঠিক ৯ মাস আগে গর্ভবতী হন চন্দ্রাবতী। তারপরেও পুরো বিষয়টি নিয়ে চিন্তায় ছিলেন চিকিৎসকরা। অন্যতম কারণ মায়ের বয়স। যদিও ৭০ বছরের চন্দ্রাবতী এবার চিকিৎসকদের নিরাশ করেননি। সম্প্রতি ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন তিনি। জানা গিয়েছে, মা ও সন্তান দু’জনেই সুস্থ আছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: ২০২৪ লোকসভার জন্য প্রস্তুত হন, শপথ নিয়ে মোদিকে হুঁশিয়ারি নীতীশের]

৭৫-এর গোপীচাঁদ ও ৭০-এর চন্দ্রাবতী যে কাণ্ড করে দেখালেন বলা বাহুল্য তা বিরল ঘটনা। এইসঙ্গে উল্লেখ্য, ভবিষ্যতে এতখানি বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তান ধারণ সম্ভব হবে না ভারতে। শারীরিক কারণে নয়, নয়া আইনের বলে। সংসদে ইতিমধ্যে যে আইন পাশ হয়ে গিয়েছে। সেখানে বলা হয়েছে, বয়স ৫০-এর বেশি হলেই আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে নয়া আইন। প্রসঙ্গত, এর আগে গুজরাটের জিবুবেন বলাভাই রাবড়ি ৭০ বছর বয়সে সন্তান ধারণ করেছিলেন। সেক্ষেত্রেও আইভিএফ পদ্ধিতেকেই কাজে লাগিয়ে ছিলেন চিকিৎসকরা।  

Advertisement
Next