৩৫টি দেশ, ৩০ হাজার কিলোমিটার রাস্তা, তিরুবন্তপুরম থেকে সাইকেলেই লন্ডনযাত্রা যুবকের!

06:01 PM Aug 17, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাইকেল চালিয়েই এক মহাদেশ থেকে আরেক মহাদেশে! কেরলের তিরুবন্তপুরম (Thiruvananthapuram) থেকে একেবারে সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে লন্ডনে (London)! শুনতে অবিশ্বাস্য লাগছে বটে, কিন্তু স্বাধীনতার অমৃত মহোৎসবে গোটা বিশ্বকে শান্তি ও সৌভ্রাতৃত্বের বার্তা দিতে এমন কঠিন যাত্রাই শুরু করে দিয়েছেন কেরলের বাসিন্দা যুবক। সোমবার সেরাজ্যের রাজধানী শহর থেকে তিনি রওনা দিয়েছেন মুম্বইয়ের (Mumbai) উদ্দেশে। সেখান থেকে এশিয়া ও ইউরোপের একাধিক দেশ হয়ে গন্তব্য সেই লন্ডন।

Advertisement

চমকে দেওয়া এই পেশাদার সাইকেলিস্ট হলেন বছর ৩৪ বছরের ফয়াজ আশরফ আলি (Faiz Ashraf Ali)। একটা সময় নামী আইটি কোম্পানিতে চাকরি করতেন তিনি। কিন্তু ভালবাসা আর স্বপ্নের টানে এখন পাকপাকিভাবে সাইকেলিস্ট। তথাপি লন্ডন পাড়ি দেওয়ার ঘটনা বাস্তবেই অভিনব। এই যাত্রায় সংগঠন ‘ইকো হুইলার্স’ (Eco Wheelers) সঙ্গে রয়েছে ফয়াজের। 

[আরও পড়ুন: উবেরে ৪৫ কিমি যেতে ভাড়া গুনতে হল ৩ হাজার টাকা! ক্ষোভে ফুঁসছে যাত্রী]

তিরুবন্তপুরম থেকে লন্ডনের পথে সাইকেলে ৩০ হাজার কিলোমিটার পথ পেরোবেন ফয়াজ। এই পথে মোট ৩৫টি দেশ পড়বে। সময় লাগবে ৪৫০ দিন। সোমবার দেশের স্বাধীনতা দিবসে তিরুবন্তপুরম থেকে রওনা দিয়েছেন ফয়াজ। অনন্য যাত্রা শুরুতে পতাকা নেড়ে শুভেচ্ছা জানান কেরলের (Kerala) শিক্ষামন্ত্রী ভি শিবানকুট্টি। জানা গিয়েছে, তিরুবন্তপুরম থেকে সাইকেল চালিয়ে সোজা মুম্বই পৌঁছবেন ফয়াজ। সেখান থেকে বিমান যাবেন ওমানে। সেখান থেকে ফের সাইকেল যাত্রার পর্ব শুরু। যে পথে ইউএই, সৌদি আরব, বাহারিন, কুয়েত, ইরাক, ইরান, তুরস্ক ডিঙোবেন। এরপর ইউরোপে ঢুকে রোমানিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া, ইটালি, জার্মানি, ফ্রান্স-সহ একাধিক দেশ শান্তির বার্তা দিতে দিতে লন্ডন পৌঁছবেন ফয়াজ।

Advertising
Advertising

[আরও পড়ুন: ৭০ জনকে নিমন্ত্রণ সত্ত্বেও বিয়েতে এলেন মাত্র একজন সহকর্মী, অভিমানে চাকরি ছাড়লেন তরুণী]

উল্লেখ্য, পেশাদার সাইকেলিস্ট ফয়াজ আশরফ আলি এর আগেও দীর্ঘ সাইকেল যাত্রায় নজির গড়েছেন। প্রথমবার ২০১৯ সালেই নিজের জন্মস্থান কোঝিকোড় (Kozhikode) থেকে সিঙ্গাপুর (Singapore) অবধি সাইকেল যাত্রা করেন তিনি। তবে এবারের যাত্রা অবশ্যই আলাদা। এক তো বহুদূরের গন্তব্য। তার উপর স্বাধীনতার ৭৫ বছরের বিশেষ যাত্রা।  

Advertisement
Next