শূন্য অভিকর্ষে যোগব্যায়াম! মহাকাশে অবিশ্বাস্য কাণ্ড ঘটালেন বিজ্ঞানী, ভাইরাল ভিডিও 

03:32 PM Sep 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল: নতুন করে ভারতের যোগব্যায়াম (Indian Yoga) গোটা বিশ্বে জনপ্রিয় হচ্ছে। ২১ জুন ঘোষিত আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day)। ওই দিন সাগর থেকে পাহাড়, সবখানে যোগ ব্যায়ামে নিমগ্ন হন স্বাস্থ্য সচেতন মানুষ। তাই বলে মহাকাশে (Space) যোগ ব্যায়াম! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও এমন কাণ্ড ঘটেছে সম্প্রতি। সেই ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে সোশ্যাল মিডিয়ায় (Social Media)। যা দেখে চমকে গিয়েছে গোটা দুনিয়া।

Advertisement

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (International Space Station) যোগ ব্যায়াম করতে দেখা গিয়েছে মহাকাশচারী এক বিজ্ঞানীকে। তিনি সামান্থা ক্রিস্টোফোরেত্তি (Samantha Cristoforetti)। মহাকাশে যোগ ব্যায়াম করার দৃশ্য ভিডিও রেকর্ড করে নিজেই তা টুইটারে শেয়ার করেন ওই বিজ্ঞানী। যা মুহূর্তে ভাইরাল হয়। সামান্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সির (European Space Agency) অন্যতম মহাকাশচারী। শূন্য অভিকর্ষের মহাকাশে সামান্থাকে যোগব্যায়ামের একটি ভঙ্গিমা করতে দেখা গিয়েছে ভিডিওতে। শূন্য অভিকর্ষের সঙ্গে যুঝতে দু’টি ফিতের সাহায্য নিয়েছেন মহাকাশচারী। শেষ অবধি নির্বিঘ্নে মহাকাশ যোগ ব্যায়াম করেন সামান্থা ক্রিস্টোফোরেত্তি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে দুর্ঘটনায় মৃত ৮, নিহতদের পরিবারকে দু’লক্ষ টাকা সাহায্য মোদির]

শুরুতে কসমিক কিডস (Cosmic Kids) পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়। ক্যাপশানে লেখা হয়, “ওজনশূন্যস্থানে যোগা? হ্যাঁ, তাই করা হয়েছে! একটু বুদ্ধি করতে হয়েছে, কিন্তু এটা করা সম্ভব।” মহাকাশে অসম্ভবকে সম্ভব করা সেই ভিডিও দেখেই চমকে গিয়েছে নেটদুনিয়া। যা দেখে একজন নেটিজেন লিখেছেন, “যে কোনও জায়গাতে যোগা করা সম্ভব।” একজন মহাকাশচারীকে কুর্নিশ জানিয়ে মন্তব্য করেছেন, “আপনি সেরা”। মহাকাশে যোগব্যায়াম পৌঁছে যাওয়ায় স্বভাবতই সবচেয়ে খুশি ভারতীয়রা।

Advertising
Advertising

[আরও পড়ুন: আরও দু’দিন গ্রেপ্তার করতে পারবে না CBI, সুপ্রিম কোর্টে বাড়ল মানিক ভট্টাচার্যর রক্ষাকবচের মেয়াদ]

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘে (UNESCO) বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব দেন। ওই বছরেই ডিসেম্বরে রাষ্ট্রসঙ্ঘ ঘোষণা করে ২১ জুন দিনটি প্রত্যেক বছরই আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হবে।

Advertisement
Next