Advertisement

Durga Puja 2021: দশেরায় ১৬ কেজি ওজনের সোনার শাড়ি পরেন এই মন্দিরের দেবী

06:41 PM Oct 15, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে কেটে যায় পুজোর (Durga Puja 2021) দিনগুলো। আর দশমীতে উমার বাড়ি ফেরার পালা। ফের শুরু হয় একটা গোটা বছর পর মায়ের আসার অপেক্ষা। তাই দশমী কিংবা দশেরায় দেবীকে বিদায় জানানোর আগে অমূল্য বসনে সেজে ওঠেন পুণের মহালক্ষ্মী দেবী। এক-দুই নয়, একেবারে ১৬ কেজি ওজনের শাড়ি পরানো হয় মাকে!

Advertisement

কলকাতার বারোয়ারি পুজোয় সোনার গয়নার দুর্গা নজর কেড়েছে আগেই। তবে পুণের মহালক্ষ্মী মন্দিরে (Mahalakshmi Temple) গত ১০ বছর ধরে প্রতিবার দশেরায় (Dussehra) ১৬ কেজির সোনার শাড়ি ওঠে দেবীর গায়ে। যা দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। পুণের সরসবাগের মহালক্ষ্মী মন্দির তাই দশমীতে ফের সংবাদের শিরোনামে। এদিন দেবীকে পরানো হয় ১৬ কেজি ওজনের সোনার শাড়ি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: Durga Puja 2021: কুপন থাকলেও মেলেনি ভোগ! পুলিশের দ্বারস্থ প্রৌঢ়, হুলস্থুল শিলিগুড়িতে]

মন্দিরের এক সেবায়েত একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ২০১১ সালে এক ভক্ত দক্ষিণ ভারতের এক সর্ণকারের কাছ থেকে শাড়িটি তৈরি করিয়েছিলেন। যিনি মায়ের কাছে শাড়িটি দান করেন। তারপর থেকেই দশেরায় দুষ্টের দমন মুহূর্তে এই শাড়িতেই সেজে ওঠেন দেবী। প্রতি বছর দশেরার পাশাপাশি দিওয়ালিতেও এই শাড়িটি পরানো হয় দেবীকে। চলতি বছর করোনা উপেক্ষা করেই ‘সোনার মহালক্ষ্মী’ দেখতে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা। যদিও মায়ের বসন বদলের সময় এবার কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা ও অতিরিক্ত নিরাপত্তা রেখেছে মন্দির কর্তৃপক্ষ।

এদিন এমনিতেই দশেরা উপলক্ষে সাজানো হয় গোটা মন্দিরকে। মায়ের দর্শনের জন্য প্রায় গোটা দিনই ভিড় লেগে থাকে মন্দির চত্বরে। ফলে এদিন নিরাপত্তার দিকে বিশেষ নজর দেয় মন্দির কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: দুই মাথা, তিন চোখ! নবরাত্রিতে অদ্ভুত বাছুরের জন্ম ওড়িশায়, ‘অবতার’ জ্ঞানে শুরু পুজো]

Advertisement
Next