shono
Advertisement
Chess Olympiad 2024

দাবায় ইতিহাস ভারতের, গুকেশ-তানিয়াদের সেলিব্রেশনে ফিরল রোহিত-মেসির বিশ্বজয়ের মুহূর্ত

ভারতীয় দাবাড়ুদের সাফল্যে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Published By: Arpan DasPosted: 12:41 PM Sep 23, 2024Updated: 05:02 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবা অলিম্পিয়াডে (Chess Olympiad 2024) ইতিহাস গড়েছে ভারত। পুরুষ ও মহিলা দল, দুই বিভাগেই সোনা জিতেছেন ভারতীয় দাবাড়ুরা। আগের অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার সেই আক্ষেপ ভুললেন রমেশবাবু প্রজ্ঞানন্দ, বৈশালীরা। তার পরই ট্রফি হাতে মেতে উঠলেন উৎসবে। যা এর আগে করতে দেখা গিয়েছে মেসি আর রোহিত শর্মাকে।

Advertisement

হাঙ্গেরির বুদাপেস্টে বসেছিল চেস অলিম্পিয়াডের আসর। পুরুষদের প্রতিযোগিতার প্রথম আট রাউন্ড জেতে ভারত। কিন্তু পরের রাউন্ডে উজবেকিস্তানের সঙ্গে ড্র হয়। দশম রাউন্ডে আবার আমেরিকাকে হারায় ভারত। শেষ রাউন্ডে স্লোভেনিয়াকে হারিয়ে সোনা জেতেন প্রজ্ঞানন্দরা। পুরুষদের আগেই অবশ্য সোনা জিতে নিয়েছে ভারতের মহিলা দাবাড়ুদের দলও। দশম রাউন্ডে চিনকে হারায় ভার‍ত। খেতাবি লড়াইয়ে বৈশালীদের প্রতিপক্ষ ছিল আজারবাইজান। সেখানে বড় ব্যবধানে জেতেন ভারতের মহিলারা।

তার পর ট্রফি হাতে তানিয়া সচদেব ও ডি গুকেশ ঢোকেন। পিছনে পোডিয়ামের উপর তখন দাঁড়িয়ে আছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসি, রমেশবাবু বৈশালী, দিব্যা দেশমুখরা। তানিয়া আর গুকেশ ঢুকলেন রোবোটের মতো নাচের ভঙ্গিতে। সব শেষে সবাই মিলে মেতে উঠলেন উৎসবে। ঠিক এই ভঙ্গিতেই বিশ্বকাপ ট্রফি নিয়ে সেলিব্রেশন করেছিলেন রোহিত শর্মা। তারও আগে ২০২২-র ফুটবল বিশ্বকাপ জয়ের সময়ও একই উৎসব করেছিলেন আর্জেন্টিনার লিওনেল মেসি।

ভারতীয় দাবাড়ুদের সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোশাল মিডিয়ায় তিনি লিখেছেন, "ভারতের জন্য ঐতিহাসিক দিন। ভারতীয় পুরুষ ও মহিলা দাবাড়ুদের অভিনন্দন জানাই। তাঁদের এই অসামান্য সাফল্য ভারতীয় ক্রীড়াজগতের নতুন অধ্যায় রচনা করেছে। আশা করব, তাঁদের সাফল্য নতুন প্রজন্মকে উৎসাহিত করবে।" অভিনন্দন বার্তা পাঠিয়েছেন শিল্পপতি গৌতম আদানিও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দাবা অলিম্পিয়াডে ইতিহাস গড়েছে ভারত।
  • পুরুষ ও মহিলা দল, দুই বিভাগেই সোনা জিতেছেন ভারতীয় দাবাড়ুরা।
  • আগের অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার সেই আক্ষেপ ভুললেন রমেশবাবু প্রজ্ঞানন্দ, বৈশালীরা।
Advertisement