shono
Advertisement
Chess Olympiad

দাবায় ইতিহাস ভারতের, প্রথমবার অলিম্পিয়াডে জোড়া সোনাজয়ী প্রজ্ঞা-বৈশালীরা

বুদাপেস্টে ইতিহাস ভারতীয় দাবাড়ুদের।
Published By: Anwesha AdhikaryPosted: 09:08 PM Sep 22, 2024Updated: 09:20 PM Sep 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটল ডেস্ক: রমেশবাবু প্রজ্ঞানন্দ-আর বৈশালীদের দাপটে দাবায় ইতিহাস গড়ল ভারত। প্রথমবার দাবা অলিম্পিয়াড থেকে জোড়া সোনা এসেছে ভারতীয় দাবাড়ুদের হাত ধরে। পুরুষ এবং মহিলা দল- দুই বিভাগেই সোনা জিতেছে ভারত। উল্লেখ্য, দুবছর আগে ভারতের মাটিতে বসেছিল দাবা অলিম্পিয়াডের আসর। কিন্তু সেবার ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতকে।

Advertisement

হাঙ্গেরির বুদাপেস্টে বসেছে চেস অলিম্পিয়াডের আসর। সেখানে ভারতের পুরুষ দলে ছিলেন ডি গুকেশ, রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসি, পেন্তালা হরিকৃষ্ণ। অন্যদিকে মহিলাদের দলে ছিলেন রমেশবাবু বৈশালী, হরিকা দ্রোনাওয়ালি, দিব্যা দেশমুখ, তানিয়া সচদেব।

পুরুষদের প্রতিযোগিতার প্রথম আট রাউন্ড জেতে ভারত। কিন্তু পরের রাউন্ডে উজবেকিস্তানের সঙ্গে ড্র হয়। দশম রাউন্ডে আবার আমেরিকাকে হারায় ভারত। শেষ রাউন্ডে স্লোভেনিয়াকে হারিয়ে সোনা জেতেন প্রজ্ঞানন্দরা।

পুরুষদের আগেই অবশ্য সোনা জিতে নিয়েছে ভারতের মহিলা দাবাড়ুদের দলও। দশম রাউন্ডে চিনকে হারায় ভার‍ত। খেতাবি লড়াইয়ে বৈশালীদের প্রতিপক্ষ ছিল আজারবাইজান। সেখানে বড় ব্যবধানে জেতেন ভারতের মহিলারা। এই প্রথমবার দাবা অলিম্পিয়াডে সোনা জিতল ভারতের মহিলা দল। ইতিহাস গড়ে জোড়া সোনা নিয়ে অলিম্পিয়াডের মঞ্চ থেকে ফিরছে ভারতীয় দল।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দুবছর আগে ভারতের মাটিতে বসেছিল দাবা অলিম্পিয়াডের আসর। কিন্তু সেবার ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতকে।
  • পুরুষদের প্রতিযোগিতার প্রথম আট রাউন্ড জেতে ভারত। কিন্তু পরের রাউন্ডে উজবেকিস্তানের সঙ্গে ড্র হয়।
  • খেতাবি লড়াইয়ে বৈশালীদের প্রতিপক্ষ ছিল আজারবাইজান। সেখানে বড় ব্যবধানে জেতেন ভারতের মহিলারা।
Advertisement