shono
Advertisement

তীরে এসে তরী যেন না ডোবে, অবসরে সতর্ক থাকুন আর্থিক প্রতিবন্ধকতার ঝুঁকি থেকে

ট্যাক্স এবং ইনফ্লেশন, এই দুই শত্রুর মোকাবিলা করা প্রবীণদের পক্ষে সোজা নয়।
Posted: 02:20 PM Jun 16, 2022Updated: 02:20 PM Jun 16, 2022

অবসরের জীবনে তোলপাড় যত কম হয়, ততই ভাল। কর্মজীবনের পরের সময়ে অর্থ যেন কখনই বাধা হয়ে না দাঁড়ায়। তার জন্য প্রস্তুতি নিতে হবে আগে থেকে। মাথায় রাখতে হবে বিশেষ কিছু বিধি-বৈশিষ্ট্য। সংকলনে টিম সঞ্চয়

Advertisement

Longevity Risk, অথবা দীর্ঘ জীবনের শেষে অার্থিক প্রতিবন্ধকতার সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছে ICICI Bank। তথ‌্য ও পরিসংখ্যান প্রয়োগে রিটায়ারমেন্ট মার্কেটে কীভাবে পরিবর্তন আনা যায়, তা ভালভাবে বুঝিয়েছে সংস্থাটি। ‘সঞ্চয়’ সংক্ষিপ্ত আকারে পাঠকদের সামনে তা তুলে ধরল–

# ভারতবর্ষে Longevity Risk সামগ্রিকভাবে বাড়ছে। এর প্রধান কারণ চিকিৎসা ক্ষেত্রে উন্নতি।
# ১৯৭০ সালে, অ‌্যাভারেজ লাইফ এক্সপেক্টেন্সি ছিল ৪৭ বছর মাত্র। আজ তা প্রায় ৭০ বছরের কাছাকাছি।
# প্রতিটি ইনভেস্টরকে নির্দিষ্টভাবে “সেফটি নেট” গঠনের পরামর্শ দিচ্ছে নানা ইনসিওরেন্স কোম্পানি এবং অন‌্যান‌্য সংস্থা। জীবন বিমা, মেডিক্লেম, পেনশন-এ সমস্ত মিলিয়েও বহু নাগরিক আজও এমন ‘সেফটি নেট’ করে উঠতে পারেন না।
# ট‌্যাক্স এবং ইনফ্লেশন, এই দুই শত্রুর মোকাবিলা করা প্রবীণদের পক্ষে সোজা নয়।
# এমন রিস্ক থাকা স্বত্ত্বেও মনে রাখা দরকার যে খুব লম্বা সময়ের জ‌ন‌্য নিজের লগ্নি লক-ইন করে না রাখাই ভাল। এই প্রসঙ্গে মনে রাখা ভাল যে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ১৫ বছরের লক-ইন নিয়ম বলবৎ কিন্তু রিটার্নের উপর ট‌্যাক্স নেই।

[আরও পড়ুন: লাগামছাড়া মুদ্রাস্ফীতি, তিন দশকে সুদের হারে রেকর্ড বৃদ্ধি আমেরিকায়]

ICICI Bank এই প্রসঙ্গে বিশেষ কয়েকটি ট‌্যাক্স বাঁচানোর পদ্ধতির কথা বলেছে। এগুলির মধ্যে সেকশন 80C-র জন‌্য চিহ্নিত করা ইনস্ট্রুমেন্টস আছে। তেমনই আছে হোম লোনের ইন্টারেস্ট এবং হেলথ ইনসিওরেন্সের প্রিমিয়াম। সিনিয়র সিটিজেনরা নিচের তালিকায় চোখ রাখুন। কোন সেকশনের অন্তর্গত কোন ইনস্ট্রুমেন্ট, তা বোঝা যাবে।

[আরও পড়ুন: কতটা নিরাপদ মিড ক্যাপ ফান্ডে লগ্নি, অবশ্যই মাথায় রাখুন এই তথ্যগুলি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement