অনিয়ন্ত্রিত ঋণ নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ করল রিজার্ভ ব্যাংক

01:22 PM Jun 02, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচটি নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল কোম্পানির সার্টিফিকেট অফ রেজিস্ট্রেশন নাকচ করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এগুলির মধ্যে একটি অ্যালেক্সি ট্র্যাকন প্রাইভেট লিমিটেড, কলকাতার সংস্থা। ব্যাংক নিয়ন্ত্রকের মতে এই কোম্পানিগুলি অনিয়ন্ত্রিত পদ্ধতিতে ঋণ দিচ্ছিল।বেশকিছু অভিযোগ মেলার পর এবার কড়া পদক্ষেপ করল আরবিআই। 

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

[আরও পড়ুন: ধার নিয়ে ধারবাকি কদাচ নয়, জেনে নিন লোন এগেনস্ট সিকিউরিটিজের খুঁটিনাটি]

রিজার্ভ ব্যাংকের বিশেষ গাইডলাইন রয়েছে আউটসোর্সিং সম্পর্কে। ফেয়ার প্র্যাকটিসেস কোডও বলবৎ আছে, যার ভিত্তিতে ডিজিটাল লেন্ডিং সংক্রান্ত কার্যকলাপ চালানো যায়। এ সব ক্ষেত্রে এই নিয়মের লঙ্ঘন ঘটেছে বলে নিয়ন্ত্রক জানিয়েছে। এছাড়াও এই সংস্থাগুলি যথাযথভাবে সুদ নেওয়ার নীতি মানেনি। অত্যধিক চড়া সুদ নেওয়া এবং গ্রাহকদের বিরক্ত করা (লোন রিকভারি করার জন্য), দুই-ই ভাল চোখে দেখা হয় না।

এক প্রেস বিজ্ঞপ্তিতে ব্যাংক নিয়ন্ত্রক জানিয়েছে যে, অন্য চারটি কোম্পানির নামও। এগুলি হল-UMB Securities (বেঙ্গালুরু), Anashri Finvest (বেঙ্গালুরু), Chadha Finance (দিল্লি) এবং Jhuria Financial Services (গুয়াহাটি)। সংশ্লিষ্ট সার্ভিস প্রোভাইডার এবং মোবাইল অ্যাপের নামগুলিও প্রকাশ করেছে নিয়ন্ত্রক। কোম্পানিগুলি আর NBFI (নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন) হিসাবে কাজ করতে পারবে না, বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

এই প্রসঙ্গে বলা দরকার রিজার্ভ ব্যাংক ‘কাস্টমার সার্ভিস স্ট্যান্ডার্ডস’-এর নীতি খতিয়ে দেখার জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে। আরবিআই রেগুলেটেড এনটিটিস-এই কমিটির আওতায় আসবে। কাস্টমার সার্ভিসে কীভাবে উন্নতি করা যায়, তা এই কমিটির অন্যতম প্রধান কাজ হবে জানা গিয়েছে। প্রাক্তন ডেপুটি গভর্নর, শ্রী বি পি কানুনগো এর চেয়ারপার্সন নিযুক্ত হয়েছেন।

[আরও পড়ুন: সাবধান থাকুন ভুইফোঁড় সংস্থা থেকে, বাজারে লগ্নি করতে ভরসা রাখুন বিশ্বস্ত নামে]

Advertisement
Next