shono
Advertisement

Kojagari Laxmi Puja 2022: জীবনে সুখসমৃদ্ধি চান? লক্ষ্মীপুজোয় এই কাজগুলি ভুলেও করবেন না

লক্ষ্মীপুজো করার আগে এই প্রতিবেদন অবশ্যই পড়ুন।
Posted: 01:42 PM Oct 08, 2022Updated: 08:37 PM Oct 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবেমাত্র উমা ফিরেছেন কৈলাসে। বিজয়া কাটতে না কাটতেই এবার পালা কোজগরী লক্ষ্মীপুজোর (Laxmi Puja 2022)। তাই তো গৃহস্থ বাড়িতে শুরু হয়েছে আরাধনার আয়োজন। হিন্দু শাস্ত্র মতে লক্ষ্মী ধনসম্পত্তির দেবী। তাই মা লক্ষ্মীর পুজো করে সারাবছর আর্থিক সমৃদ্ধি কামনা করেন সকলেই। শুধু পুজো করলেই তো আর হল না। পুণ্যার্জন করতে চাইলে কিছু নিয়মও যে মানতে হবে। জেনে নিন লক্ষ্মীপুজোর দিন ঠিক কী কী কাজ ভুলেও করবেন না।

Advertisement

১. প্রচলিত প্রবাদ অনুযায়ী, লক্ষ্মী চঞ্চলা। কারও বাড়িতেই নাকি সে বেশিদিন স্থায়ীভাবে থাকতে চায় না। যদিও স্বভাবের দিক থেকে সে বড়ই ধীরস্থির। বেশি শব্দ পছন্দ করেন না লক্ষ্মী। তাই তো লক্ষ্মীপুজোয় ভুল করে কাঁসর, ঘণ্টা বাজাবেন না।

২. লক্ষ্মীপুজোয় সাধারণত কাঁসার কিংবা স্টিলের বাসনই ব্যবহার করুন। লোহার বাসন নৈব নৈব চ! কারণ, এই বাসন দিয়ে একমাত্র অলক্ষ্মী পুজোর কাজই করা হয়।

৩. লক্ষ্মীপুজোর উপাচারের মধ্যে তুলসী পাতা রাখেন? উত্তর হ্যাঁ হলে, এই ভুল আর ভুলেও করবেন না। কারণ, সারাবছরের সুখসমৃদ্ধির কথা মাথায় রেখে লক্ষ্মীপুজোয় তুলসী পাতা দেবেন না।

৪. লক্ষ্মীকে কখনও সাদা ফুল দিয়ে পুজো করবেন না। পরিবর্তে লাল কিংবা গোলাপি রঙের ফুল দিন। দেখবেন তাতে দেবী প্রসন্ন হবে। আপনার গার্হ্যস্থ জীবন হয়ে উঠবে আরও সমৃদ্ধে ভরা।

[আরও পড়ুন: কেবল হিন্দু ধর্ম নয়, জৈন ও বৌদ্ধ ধর্মেও উল্লেখ মেলে দেবী লক্ষ্মীর]

৫. পুজো করবেন মানে ধূপ, প্রদীপ তো তাতে ব্যবহার হবেই। কিন্তু যেখানে সেখানে তো ধূপ, দীপ জ্বালিয়ে দিলেই তো হবে না। পুণ্যার্জন করতে চাইলে ধূপ-দীপ রাখুন দেবী প্রতিমার ডানদিকে।

৬. ভুলেও কালো কিংবা সাদা বস্ত্রের উপর লক্ষ্মীমূর্তি রাখবেন না। তার পরিবর্তে বেছে নিন অন্য যে কোনও রঙের বস্ত্র।

৭. পুজোর সময় কী পোশাক পরবেন বাছা হয়ে গিয়েছে? পোশাকটি লাল কিংবা হলুদ রঙের না হলে পরিকল্পনা এখনই বাতিল করুন। কারণ, সুখসমৃদ্ধি চাইলে লক্ষ্মীপুজোর দিন লাল বা হলুদ বস্ত্র পরতেই হবে।

 

জীবনের পথ কারোরই বোধহয় মসৃণ নয়। প্রতি মুহূর্তে চড়াই-উতরাই পেরিয়ে চলে জীবন। তবে মা লক্ষ্মীর আশীর্বাদ থাকলে সেই পথচলাও দেখবেন হয়ে গিয়েছে অতি সোজা। তাই তো কোজাগরী লক্ষ্মীপুজোয় এই কাজগুলি ভুলেও করবেন না।

[আরও পড়ুন: কেন কোজাগরী? জেনে নিন এই লক্ষ্মীপুজোর মাহাত্ম্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement