Advertisement

গণেশ বন্দনা বৌদ্ধ সন্ন্যাসিনীর! সুরেলা কণ্ঠের মাধুর্যে মুগ্ধ সংগীতপ্রেমীরা

05:05 PM Sep 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ম আসলে এমন এক অনুভব যাকে সংগীতের অবয়বে অন্যতর ভাবে উপস্থিত করা যায়। শিল্পসাধনার ক্ষেত্রে জাতি বা ধর্মগত কোনও বিভেদও থাকে না। সেই কথাই নতুন করে অনুভূত হল বৌদ্ধ (Buddhist) এক নানের কণ্ঠে গণেশ (Ganesh) বন্দনা শুনে। বিখ্যাত শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা টুইটারে শেয়ার করেছেন সেই গানের ভিডিও। যা দ্রুত ভাইরাল হয়ে গিয়েছে। ওই সন্ন্যাসিনীর কণ্ঠের সৌন্দর্যে মুগ্ধ নেট দুনিয়া।

Advertisement

নেপালের বাসিন্দা অ্যানি চোয়িং ড্রোলমা অবশ্য ভারতীয় শ্রোতাদের কাছে নতুন নাম নয়। এর আগেও তাঁর কণ্ঠের জাদুকরী দক্ষতার পরিচয় পেয়েছেন ভারতীয়রা। ২০১৩ সালে এআর রহমানের সিঙ্গল ‘জারিয়া’ গানটিতে তিনি ডুয়েট গেয়েছিলেন ফারহা সিরাজের সঙ্গে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: এই নিয়ম মেনে করুন গণেশ পুজো, মনোবাসনা পূর্ণ হবে অবশ্যই]

এবার তাঁকে শোনা গেল গণেশ বন্দনা করতে। জানা গিয়েছে, ভিডিওটি মিউনিখের এক কনসার্টের। হর্ষ ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ”অ্যানি চোয়িং ড্রোলমার কণ্ঠে সবচেয়ে প্রাণবন্ত গণেশ বন্দনা।” কেবল শনিবারেই ভিডিওটি দেখে ফেলেন ৩৫ হাজারের বেশি নেটিজেন। অনেকে শেয়ারও করেছেন ভিডিওটি।
কেবল শেয়ার করাই নয়, অনেকেই জানিয়েছেন তাঁদের মুগ্ধতার কথাও। একজন লিখেছেন, ”সংগীতই ওঁর নিঃশ্বাস। না হলে এভাবে গান করা সম্ভব হত না।” আরেক জন লিখেছেন, ”আমি যখন থেকে এটা শুনেছি, বারবার শুনতে ইচ্ছে করেছে। মনে হচ্ছে এই সুরের ভিতরেই ডুবে থাকি।” অন্য এক নেটিজেনের উপলব্ধি, ”প্রার্থনা কোনও ব্যক্তি কিংবা জাতি কিংবা ধর্মবিশ্বাসের উপরে নির্ভর করে না। এটা হৃদয়ের ধর্মানুভব থেকে আসে।”

উল্লেখ্য়, তিব্বতেই জন্ম অ্যানি চোয়িং ড্রোলমার। নেপাল তথা সারা পৃথিবীতেই সংগীত রসিকদের কাছে তাঁর খ্যাতি সর্বজনবিদিত। তিব্বতের বৌদ্ধদের মন্ত্রোচ্চারণকে সকলের সামনে উপস্থাপিত করে তাঁকে বিশ্বের দরবারে তুলে ধরেছেন অ্যানি।

[আরও পড়ুন: আপনার জীবনে কখন আসবে ভাল সময়, শ্রীকৃষ্ণের এই ৭টি সংকেতেই মেলে উত্তর]

Advertisement
Next