অক্ষয় তৃতীয়ায় পুরীতে তুমুল ব্যস্ততা, জানেন এদিন জগন্নাথ মন্দিরে বিশেষ কী হয় ?

02:01 PM May 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্ষয় তৃতীয়া। পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে পালন করা হয় অক্ষয় তৃতীয়া। হিন্দু ধর্ম অনুযায়ী, অক্ষয় তৃতীয়ায় কোনও শুভ কাজ করলে দীর্ঘদিন ফল ভাল ফল পাওয়া যায়। সেই অক্ষয় তৃতীয়া নিয়ে হিন্দু ধর্মে বিভিন্ন বিশ্বাস রয়েছে। অক্ষয় তৃতীয়া বছরের সবচেয়ে শুভ দিনগুলির মধ্যে একটি।

Advertisement

এদিনে বিবাহ, গৃহপ্রবেশ, নতুন কাজের শুরু, বাড়ি-গাড়ি কেনার মতো শুভ কাজ করা যায় বলে মনে করেন অনেকে। বিশেষ করে কেনাকাটার জন্য এই দিনটি খুবই শুভ। সোনা কেনার ক্ষেত্রেও দিনটিকে শুভ বলে মনে করা হয়। তবে জানেন কি, এই অক্ষয় তৃতীয়া থেকেই শুরু হয় পুরীর রথযাত্রার তোড়জোড়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: এবার অক্ষয় তৃতীয়ায় অত্যন্ত শুভযোগ, জেনে নিন সংসারে সুখ-সম্বৃদ্ধি বৃদ্ধির জন্য কী কিনবেন]

সংসারে সুখ-শান্তি, সমৃদ্ধি আনতে এদিন লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়। এদিন চারধাম যাত্রা শুরু হয়। পুরীর জগন্নাথ মন্দিরে অক্ষয় তৃতীয়ার দিন রথযাত্রার জন্য রথ তৈরির প্রস্তুতি শুরু হয়। তাই পুরীর মন্দিরে এদিন তুমুল ব্যস্ততা।

Advertising
Advertising

অক্ষয় তৃতীয়ার দিনই পুরীর জগন্নাথদেবের ২১ দিনব্যাপী চন্দনযাত্রার শুরু। এদিন থেকেই শুরু হয় রথনির্মাণ। শেষ হয় আষাঢ়ের শুক্লা দ্বিতীয়ার আগে অর্থাৎ রথযাত্রার একদিন আগে। পুরীরর জগন্নাথদেবের মন্দির থেকে জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রার তিনটি আজ্ঞামালা বহন করে আনেন তিন পান্ডা। ‘রথনির্মাণ শুরু হোক’– এই মালার মাধ্যমেই জগন্নাথদেবের এই নির্দেশ ছড়িয়ে পড়ে। এরপরই শুরু হয় রথ নির্মাণের প্রথম ধাপের কাজ।

[আরও পড়ুন: জানেন, শাস্ত্রমতে কেন চৈত্র মাসে বিয়ে করতে নেই? ]

Advertisement
Next