Advertisement

Puri Jagannath Temple: ফের খুলল জগন্নাথ মন্দিরের দরজা, জেনে নিন প্রবেশের শর্ত

03:41 PM Aug 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে (Covid Situation) ফের খুলল পুরীর জগন্নাথ মন্দিরের দরজা। শুধুমাত্র সেবাইতদের পরিজনেরাই বৃহস্পতি এবং শুক্রবার মন্দিরে ঢুকতে পারবেন। আগামী সোমবার থেকে পুরীর বাসিন্দারা মন্দিরে প্রবেশ করতে পারবেন। ২৩ আগস্ট থেকে সর্বসাধারণের জন্য খুলবে মন্দির। তবে মন্দিরে প্রবেশের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Advertisement

বৃহস্পতি এবং শুক্রবার সেবাইতদের পরিজনেরা মন্দিরে প্রবেশ যোগ্য। যেকোনও দরজা দিয়ে তাঁরা প্রবেশ করতে পারেন। সেবাইতদের পরিজনদের সঙ্গে সেবাইত নন এমন পরিবারের সদস্যরা অনেক সময় মন্দিরে আসেন। তবে তাঁদের এই দু’দিন মন্দিরে (Jagannath Temple, Puri) ঢুকতে দেওয়া হবে না। সেবাইতদের পরিচয়পত্র দেখিয়ে মন্দিরে ঢুকতে হবে। আগামী ১৬ থেকে ২০ আগস্ট মন্দিরে ঢুকতে পারবেন শুধুমাত্র পুরীর বাসিন্দারা। তাঁদের ওই এলাকায় বসবাসকারী হিসাবে প্রমাণপত্র দেখাতে হবে।

[আরও পড়ুন: Covid সচেতনতায় মা Durga’র মুখে সোনার মাস্ক পরালেন বিধায়ক Aditi Munshi]

আগামী ২৩ আগস্ট থেকে সর্বসাধারণের জন্য পুরীর জগন্নাথ মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত বারো ঘণ্টা খোলা থাকবে মন্দির। তবে প্রবেশের ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। যেমন, ভ্যাকসিনেশন সার্টিফিকেট অথবা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। পরতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার। এছাড়াও শারীরিক দূরত্ববিধিও মানতে হবে। ভক্তদের বিগ্রহ স্পর্শ করতে দেওয়া হবে না। ফুল, ভোগ, ধূপ, মোমবাতি জ্বালানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি রয়েছে। মন্দির চত্বরে তামাক, পান এবং থুতু ফেলাও নিষেধ। নিষেধাজ্ঞা অমান্য করলে হতে পারে ৫০০ টাকা জরিমানা। প্লাস্টিক ব্যাগের ব্যবহারও সম্পূর্ণ নিষেধ।

[আরও পড়ুন: অতিমারীতেই ফিরছে ‘লালবাগচা রাজা’, কোভিডবিধি মেনেই হবে এবছরের গণেশ পুজো]

Advertisement
Next