Advertisement

Uttar Pradesh: উপলক্ষ শ্রাবণ ঝুলা উৎসব, ২১ কেজি রুপোর দোলনা উপহার রামলালাকে

05:38 PM Aug 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু বিতর্কের পর সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হচ্ছে ঐতিহ্যশালী রামমন্দির। তবে তার আগেই রামলালা (Lord Ram) পেলেন ২১ কেজি রুপোর দোলনা। শ্রাবণ ঝুলা উৎসব (Shravan Jhula Utsav) উপলক্ষে এই রুপোর দোলনা তৈরি করা হয়েছে। শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের তরফে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে। উৎসবের দিন রামলালাকে বসানো হবে ওই দোলনায়। এই প্রথম রুপোর দোলনায় দুলবেন রামলালা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হয় ঝুলা উৎসব। এই উৎসব ঘিরে প্রতি বছরই সেজে ওঠে অযোধ্যা। সেখানকার মন্দিরগুলোতে প্রচুর মানুষ ভিড়ও করেন। ঝুলা উৎসবে পরিক্রমা আয়োজনও হয় সরযূ নদীর তীরের এই মন্দির শহরে। রামলালাকে যে অস্থায়ী মন্দিরে রাখা হয়েছে, সেখানেই হবে এ বছরের ঝুলা উৎসব। শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র রুপোর দোলনার ছবি দিয়ে একটি টুইট করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘অযোধ্যায় শ্রাবণ ঝুলা উৎসবের ঐতিহ্য রয়েছে। শ্রাবণের শুক্ল তিথি থেকে পূর্ণিমা পর্যন্ত ভগবান শ্রীরাম দোলনায় দর্শন দেবেন। ভগবানের সেবার জন্য ২১ কেজি রুপোর এই দোলনা তৈরি করা হয়েছে।’ ২১ কেজির রুপোর দোলনার উচ্চতা ৫ ফুট। ঝুলা উৎসবের সময় এই দোলনাতে বসানো হবে রামলালাকে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

 

[আরও পড়ুন: Coronavirus: বেঙ্গালুরুতে ৬ দিনে আক্রান্ত ৩০১ শিশু! তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় জারি সতর্কতা]

২০১৯ সালের লোকসভা ভোটের আগেই নিজেদের ইস্তেহারে রামমন্দির তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। সুপ্রিম নির্দেশে শুরু হয়েছে সেই মন্দির নির্মাণের কাজ। সেই কাজ শেষ হতে ২০২৫। কিন্তু ২০২৪ সালে লোকসভা ভোটের আগেই পুন্যার্থীদের জন্য মন্দিরের একাংশ খুলে দেওয়া হচ্ছে। ফলে সেখানে তাঁর পুজোর্চনা সারতে পারবেন। সম্প্রতি এমনটাই জানিয়েছেন রামমন্দির ট্রাস্টের সাধারণ সচিব চম্পত রাই। তিনি জানিয়েছিলেন, ২০২৩ সালে পুন্যার্থীদের জন্য রামমন্দিরের গর্ভগৃহ খুলে দেওয়া হবে। দিন দুয়েক আগে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ১৫ জন সদস্যের সঙ্গে ইঞ্জিনিয়ার এবং আর্কিটেক্টরা টানা দুদিন বৈঠক করেন। তার পরই এই ঘোষণা করা হল।

[আরও পড়ুন: দিল্লিতে তৃণমূলের শক্তিবৃদ্ধি, দলে যোগ দিলেন RTI-কর্মী Saket Gokhle]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next