ফের আবির্ভাব রহস্যে মোড়া মনোলিথের! এবার দেখা মিলল তুরস্কে

01:38 PM Feb 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিরে এল মনোলিথ! গত বছরের শেষদিকে বিশ্বজুড়ে বিভিন্ন স্থানে রহস্যজনক ভাবে দেখা মিলেছে মনোলিথের (Monolith)। বছরের একেবারে শেষে এদেশেও দেখা গিয়েছিল বস্তুটিকে। কিন্তু তারপর হঠাৎই যেন বন্ধ হয়ে গেল মনোলিথের আবির্ভাব। যেভাবে এসেছিল সেভাবেই আচমকা যবনিকা নেমে এসেছিল মনোলিথ রহস্যে। সবে যখন মনে করা হচ্ছিল, মনোলিথ আর ফিরবে না, তখনই আবারও দেখা মিলল তার। এবার তুরস্কে (Turkey)। এই মনোলিথের দৈর্ঘ্য ১০ ফুট।

Advertisement

তুরস্কের সানলিউরফা প্রদেশে ইউনেস্কোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ সাইটে মনোলিথটি দেখা গিয়েছে। সংবাদ সংস্থা এপি জানিয়েছে, গত শুক্রবার আচমকাই এক কৃষক দেখতে পান মনোলিথটিকে। দ্রুত খবর ছড়িয়ে পড়ে। জায়গাটিকে ঘিরে রেখেছে প্রশাসন। রয়েছে বিশেষ প্রহরাও। কোথা থেকে ওই মনোলিথ ওখানে এল, তা জানতে তদন্ত শুরু হয়েছে। খতিয়ে দেখা হচ্ছে সিসিটিভি। বাইরে থেকে ওই মনোলিথ এনে বসানো হয়েছে কিনা জানার চেষ্টা হচ্ছে। এদিকে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে রহস্যময় মনোলিথটিকে নিয়ে। দূর দূরান্ত থেকে অনেকেই আসছেন রহস্যময় বস্তুটিকে দেখতে।

[আরও পডুন: কেমন দেখতে মঙ্গল? লালগ্রহের মাটি ছোঁয়ার আগেই ছবি পাঠাল চিনা মঙ্গলযান তিয়ানওয়েন-১]

কী এই মনোলিথ? কেনই বা একে নিয়ে এত রহস্য? প্রিজম আকৃতির চকচকে ধাতব একটি স্তম্ভ। যা এই মুহূর্তে ‘মনোলিথ’ হিসেবে পরিচত। হঠাৎই অঘটনের বছরে ১৮ নভেম্বর এই ধাতব পাতের দেখা মেলে উটাহর (Utah) পর্বতে। ওই পর্বতে এমন চকচকে ধাতব প্রিজম কোথা থেকে এল তা নিয়ে হইচই পড়ে যায়। মজার বিষয় হল, ২৭ নভেম্বর মনোলিথটি উধাও হয়। শোরগোল আরও বাড়িয়ে দেয় আচমকা মনোলিথটির অন্তর্ধান রহস্য। আর এদিকে ইউরোপের রোমানিয়ার (Romania) পাহাড়ে ২৬ নভেম্বর রাতে এক মনোলিথের দেখা মেলে। দুটিকে প্রায় একই রকম দেখতে। জানা গিয়েছে, রহস্যময় ধাতব পাতগুলি প্রায় ১০ থেকে ১২ ফুট উঁচু। চকচকে। তিনকোনা যুক্ত। রোমানিয়ার পাতটির গায়ে গ্রাফিটি করা ছিল বলে দাবি। এদিকে গুজরাটের আহমেদাবাদ শহরের থালটেজ এলাকার সিম্ফনি পার্কেও ছ’ফুট লম্বা মনোলিথটি দেখা গিয়েছিল গত ডিসেম্বরে।

[আরও পডুন: ভরসা মাটি-জল, সুদূর সাইবেরিয়া থেকে বাংলায় হাজির বিপন্ন গ্রেট নটরা]

Advertisement
Next