মহাকাশে বেড়াতে যাওয়া এখন ঘোর বাস্তব! ফের ট্যুরিস্টদের অন্তরীক্ষে পাঠাল বেজোসের সংস্থা

06:09 PM Jul 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদি পকেটে থাকে রেস্তো আর বসকে জপিয়ে বেশ কিছুদিনের ছুটি ম্যানেজ করে ফেলতে পারেন, তাহলে আপনার জন্য় ‘স্কাই ইজ দ্য লিমিট’। আক্ষরিক অর্থেই। স্বপ্ন দেখাচ্ছেন জেফ বেজোস (Jeff Bezos)। মার্কিন ধনকুবেরের প্রচেষ্টায় স্পেস ট্যুরিজম দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। আরেক ধনকুবের এলন মাস্কের ‘স্পেস এক্সে’র মতোই বেজোসের সংস্থা ‘ব্লু অরিজিন’ও কম জনপ্রিয় নয়। এর আগে চারবার ট্যুরিস্টদের মহাকাশ থেকে ঘুরিয়ে আনার পরে পঞ্চম মহাকাশযানটিও সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

জানা গিয়েছে, নয়া অভিযানে শামিল হয়েছেন মোট ৬ জন। এবছর এই নিয়ে তৃতীয় এমন অভিযান করল ব্লু অরিজিন। সারা পৃথিবীর নিরিখে মহাকাশে এটি ২২ নম্বর বাণিজ্যিক উড়ান। জানা গিয়েছে, এই অভিযানে ব্যবহৃত হয়েছে একটি রকেট ও একটি ক্যাপসুল। এই দু’টিই পুনর্ব্যবহারযোগ্য।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: বাঁদরকে বিরক্ত করার ‘শাস্তি’, তরুণীর চুল টেনে ধরল স্পাইডার মাঙ্কিরা! ভাইরাল ভিডিও]

এই অভিযানে শামিল হয়েছেন ইজিপ্ট ও পর্তুগালের দুই ব্যক্তি। পাশাপাশি ব্রিটিশ-মার্কিন পর্বতারোহী ভেনেসা ও’ব্রায়ানও রয়েছেন। তিনিই বিশ্বের প্রথম মহিলা যিনি চূড়ান্ত প্রতিকূল পরিস্থিতিতে ডাঙা, সমুদ্র ও মহাকাশে কাটানোর কৃতিত্ব অর্জন করেছেন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

জানা গিয়েছে, এই অভিযানে বেশ কিছুটা সময় ভারশূন্য অবস্থার সাক্ষী হবেন অভিযাত্রীরা। তাঁদের যান ভূপৃষ্ঠ স্পর্শ করার ঠিক আগেই এই পরিস্থিতির সৃষ্টি হবে। নিঃসন্দেহে সেই অভিজ্ঞতা হবে ওই অভিযাত্রীদের অন্যতম সেরা অভিজ্ঞতা। কত খরচ পড়ছে এই অভিযানের? এখনও এই বিষয়ে কিছু জানা না গেলেও এটা নিশ্চিত, খরচ সাধারণের সাধ্যের অনেকটাই বাইরে।

কয়েক বছর আগেও মহাকাশ অভিযানের ক্ষেত্রে সরকারি উদ্যোগ ছাড়া ভাবা যেত না। কিন্তু যত সময় যাচ্ছে ততই জনপ্রিয় হয়ে উঠছে ‘বিলিয়েনার স্পেস রেস’। আর এই লড়াইয়ে স্পেসএক্স, ভার্জিন গ্যালক্টিকের মতো সংস্থার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে চলেছে ব্লু অরিজিন।

[আরও পড়ুন: কেন্দ্রীয় সংস্থাগুলির মাধ্যমে প্রতিহিংসা চরিতার্থ করছে মোদি সরকার, নতুন রাষ্ট্রপতিকে নালিশ বিরোধীদের]

Advertisement
Next