shono
Advertisement

এক ওষুধের প্রয়োগেই পুরোপুরি গায়েব ক্যানসার! যুদ্ধজয়ের আশায় বিজ্ঞানীরা

এই প্রথম ক্যানসারের চিকিৎসার ইতিহাসে এমন ঘটনা ঘটল।
Posted: 06:22 PM Jun 07, 2022Updated: 06:22 PM Jun 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যানসার (Cancer)। এমন একটি শব্দ, যেটা উচ্চারণ করলেই মুহূর্তে তৈরি হয়ে যায় আতঙ্কের জলছাপ। দীর্ঘ গবেষণার পরেও এই মারণ রোগের সঙ্গে লড়াই আজও ভীষণ শক্ত। কিন্তু এবার কি দেখা মিলল সাফল্যের সোনালি আলোর? একটি ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পরে দেখা গিয়েছে, সমস্ত রোগীর শরীর থেকে নির্মূল হয়ে গিয়েছে ক্যানসার! স্বাভাবিক ভাবেই উত্তাল চিকিৎসক মহল।

Advertisement

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ১৮ জন রোগীর শরীরে ‘ডসটারলিম্যাব’ নামের একটি ওষুধ প্রয়োগ করা হয়েছিল। তাঁরা সকলেই মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ছিলেন। প্রায় ৬ মাস ধরে ওষুধটি তাঁদের শরীরে প্রয়োগ করা হচ্ছিল। এরপরই দেখা গিয়েছে, তাঁদের শরীর থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ক্যানসারের কোষ। নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যানসার সেন্টারের ড. লুইস এ দিয়াজ জে জানাচ্ছেন, ”এই প্রথম ক্যানসারের চিকিৎসার ইতিহাসে এমন ঘটনা ঘটল।”

[আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের কর্মীরা এবার বেতন ছাড়াও পাবেন অতিরিক্ত ৩০ হাজার টাকা, জানুন কী শর্তে]

জানা গিয়েছে, ওই রোগীদের কেমোথেরাপি, রেডিয়েশন ও শল্য চিকিৎসার মতো একাধিক চিকিৎসার মধ্যে দিয়ে যেতে হয়েছিল। যার ফলে মলত্যাগ, প্রস্রাব এমনকী যৌন জীবনেও প্রভাব পড়েছিল। এই পরিস্থিতিতে ওই ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগকে চিকিৎসার আরও একটি সাধারণ ধাপের বেশি ভাবেননি রোগীরা। কিন্তু তাঁরা চমকে যান রাতারাতি ক্যানসার থেকে মুক্তি পেয়ে।

স্বাভাবিক ভাবেই এমন একটি সাফল্যে উত্তেজিত চিকিৎসকরা। চিকিৎসা বিশ্বে সাড়া পড়ে গিয়েছে এই গবেষণায়। চিকিৎসকরা জানাচ্ছে, ওই রোগীদের উপরে ওষুধ প্রয়োগ করার ফলে কোনও জটিলতা কিংবা পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি। স্বাভাবিক ভাবেই আশা জাগছে। আগামী দিনে আরও বড় ট্রায়ালের কথা ভাবা হচ্ছে। সেক্ষেত্রে ওষুধটির সাফল্যের হার কী দাঁড়ায়, নিঃসন্দেহে সেদিকে তাকিয়ে থাকবে চিকিৎসকরা।

[আরও পড়ুন: কিশোরীকে দিনের পর দিন ধর্ষণ সৎ বাবার, ডিম্বাণু বিক্রিতে বাধ্য করে কাঠগড়ায় মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement