Air Pollution: বাতাসের মান ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’, বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

03:05 PM Nov 14, 2022 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: ফের দূষিত শহরের তালিকার শীর্ষস্থানে ঢাকার (Dhaka) নাম। বাংলাদেশের রাজধানী তথা জনবহুল শহর ঢাকার বাতাসের মান ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ বলে উল্লেখ করা হয়েছে। এর ফলে বিশ্বের দূষিত শহর তালিকায় রাজধানী ঢাকা এই মুহূর্তে দ্বিতীয় স্থানে। গত কয়েক বছর ধরেই ঢাকার দূষণ (Air Pollution) পরিস্থিতি এতটা খারাপ। তার বিশেষ উন্নতিও নেই।

Advertisement

দূষণের সূচক অনুযায়ী, রবিবার সকালে ঢাকা শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) স্কোর ছিল ২৩৫। একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত থাকলে তা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। এছাড়া পাকিস্তানের লাহোর (Lahore) ও ভারতের দিল্লি (Delhi) যথাক্রমে একিউআই ৩৩৩ ও ২০২ স্কোর নিয়ে তালিকার প্রথম এবং তৃতীয় স্থানে রয়েছে। একইভাবে ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০-র মধ্যে স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের স্বাস্থ্যের জন্য গুরুতর ঝুঁকিবহুল।

[আরও পড়ুন: রাষ্ট্রপতিকে ‘অপমান’, অখিল গিরির বিরুদ্ধে হাই কোর্টে জনস্বার্থ মামলা]

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে – বস্তুকণা (পিএম-১০ ও পিএম-২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন। এই পাঁচ ফ্যাক্টরের ভিত্তিতে রাজধানী ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

Advertising
Advertising

[আরও পড়ুন: মোদির ব়্যালিতে ভাড়া করা ‘সমর্থক’! অর্ধেক টাকা দেওয়ায় প্রতিবাদ, বিরাট অস্বস্তিতে বিজেপি]

রাষ্ট্রসংঘের (UN) তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ুদূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লক্ষ মানুষের অকালমৃত্যু ঘটে। শীতের আগমনের সঙ্গে সঙ্গে, নির্মাণকাজ, রাস্তার ধুলো ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করেছে। এনিয়ে উদ্বেগ বাড়ছে। তবে তা নিয়ে সচেতনতার বালাই নেই বললেই চলে।

Advertisement
Next