বিরল দৃশ্য! মহাকাশে একসঙ্গে পাঁচগ্রহের অবস্থান, দেখা যাবে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি, শনিকে

04:21 PM Jun 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে পঞ্চ গ্রহ! বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি। আকাশে তাকালে এমনই বিরল মহাজাগতিক দৃশ্য দেখা মিলছে। শুক্রবার থেকে মহাকাশে তারাদের (Stars) এই সহাবস্থান দেখা যাচ্ছে। এই দৃশ্য আগামী সোমবার পর্যন্ত দেখা যাচ্ছে। ভোরের আলো ফোটার কিছু সময় আগে এবং কিছু সময় পর পর্যন্ত সবচেয়ে স্পষ্টভাবে দেখা যাবে এদের।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এর আগে পাঁচ গ্রহের এমন মহাসংযোগ ঘটেছিল ২০০৪ সালে। ফের ঘটবে ২০৪০ সালে। মাঝে এই ২০২২এ এমন বিরল মহাজাগতিক অভিজ্ঞতার সাক্ষী থাকতে চাইলে, ভোরের আকাশের দিকে নজর রাখুন। বিজ্ঞানীরা জানাচ্ছেন, পূর্ব দিক থেকে সবচেয়ে ভাল দেখা যাবে এই পাঁচ গ্রহ। যদি কেউ উত্তর গোলার্ধের বাসিন্দা হন, তাহলে তিনি এই পঞ্চ গ্রহের এই মহাসংযোগ দেখতে পাবেন সূর্যোদয়ের (Sunrise) ৪৫ থেকে ৯০ মিনিট আগে।

[আরও পড়ুন: প্রাণসংশয়ের আশঙ্কা প্রকাশ করে এবার আমহার্স্ট স্ট্রিট থানার তলবে গরহাজির নূপুর শর্মা]

আর্থ স্কাই জানাচ্ছে, পাঁচটি গ্রহের মধ্যে সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকবে বুধ (Mercury)। সবচেয়ে উজ্জ্বল দেখাবে শুক্রকে (Venus)। তারপরেই থাকবে বৃহস্পতি। তুলনায় মঙ্গল (Mars) গ্রহকে লালচে দেখাবে। জানা গিয়েছে, পাঁচ গ্রহের একত্রিত হওয়ার মতো বিরল দৃশ্য মহাকাশে জুন মাসের ১০ তারিখ থেকেই শুরু হয়েছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: আড়াই ঘণ্টা পর ৮ তলার কার্নিশ থেকে ঝাঁপ রোগীর, মল্লিকবাজারের নার্সিংহোমে তুমুল বিক্ষোভ]

তবে সময় যত এগোচ্ছে, তত এটি আরও স্পষ্টভাবে প্রতীয়মান হচ্ছে। উত্তর গোলার্ধের তুলনায় দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা এই মহাসংযোগ বেশি পরিষ্কারভাবে দেখতে পারবেন। গোটা জুন মাসজুড়েই এই পাঁচ গ্রহের ঔজ্জ্বল্য (Brightness) বজায় থাকবে। তবে রোজ সকালের দিকে দিকে, বুধের উজ্জ্বলতা বাড়তে থাকবে। কারণ এটি যত সূর্যের কাছে আসবে, তত এর উজ্জ্বলতা বাড়বে। যদি কারও আকাশে পঞ্চগ্রহের এই বিরল অবস্থান দেখতে অসুবিধা হয়, তাহলে তাঁর গাইড হতে পারে চাঁদ।

Advertisement
Next