Advertisement

পৃথিবীতে কোনও সৌরঝড়ের আশঙ্কাই নেই, জল্পনা উড়িয়ে আশ্বস্ত করলেন বিশেষজ্ঞরা

08:28 PM Jul 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌর ঝড় (Solar Storm)। গতি প্রতি ঘণ্টায় প্রায় ১৬ লক্ষ কিলোমিটার। এর প্রভাবে মোবাইল সিগন্যাল (Mobile signal), রেডিও সিগন্যাল, জিপিএস নেভিগেশন বিচ্ছিন্ন হতে পারে। প্রভাব পড়তে পারে স্যাটেলাইট টিভির উপরেও। এমনই খবর গত সপ্তাহ থেকে ঘুরপাক খাচ্ছে। যাকে কেন্দ্র করে আতঙ্কও ছড়াচ্ছিল। কিন্তু অবশেষে সুখবর। সংবাদ সংস্থা এপি সূত্রে জানানো হয়েছে, বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছেন, এমন কোনও সৌর ঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসছে না। যে আশঙ্কা করা হচ্ছে তা ভিত্তিহীন।

Advertisement

Spaceweather.com নামের এক ওয়েবসাইটে দাবি করা হয়েছিল, পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌর ঝড়। সূর্যের গহ্বরে থাকা গর্ত থেকে সেই ঝড় নির্গত হয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে। এবং তার ধাক্কায় পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে প্রভাব পড়বে।
অবশেষে এপি সূত্রে জানিয়ে দেওয়া হল, এমন আশঙ্কা অমূলক। এই ধরনের কোনও সৌর ঝড় পৃথিবীতে আছড়ে পড়ার কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই।

[আরও পড়ুন: মিলল ডাইনোসরদের নয়া প্রজাতির সন্ধান! দাপিয়ে বেড়াত ১৩ কোটি বছর আগে]

সংস্থার মহাকাশ আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিল মুরটাগ এবিষয়ে সকলকে আশ্বস্ত করেছেন। তবে পৃথিবীর দিকে ধেয়ে না এলেও গত ৩ জুলাই এক সৌর শিখা দেখা গিয়েছিল। গত চার বছরের মধ্যে এমন উজ্জ্বল আলো সূর্য থেকে এভাবে পাওয়া যায়নি। তিনি জানিয়েছেন, ‘‘সৌভাগ্যবশত আমরা ৯.৩ কোটি মাইল দূরে রয়েছি। এর ফলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র ও বায়ু মণ্ডল এই ক্ষতিকারক বিকিরণের হাত থেকে রক্ষা পায়।’’

গত কয়েক দিন ধরেই সৌর ঝড়কে কেন্দ্র করে নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। আপাত ভাবে এই ঝড় থেকে পৃথিবীর কোনও ক্ষতি না হলেও উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায় বড় প্রভাব পড়তে চলেছে এমন আশঙ্কা তৈরি হচ্ছিল। প্রসঙ্গত, এর আগে ১৯৮৯ সালে এক সৌর ঝড় সত্যিই হাজির হয়েছিল পৃথিবীতে। যার ধাক্কায় প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ ছিল না কানাডায়।

[আরও পড়ুন: পরিবেশকে সুস্থ করতে অভিনব উদ্যোগ, পুরুলিয়ায় চালু Tree Ambulance]

Advertisement
Next