যৌনতা বড় বালাই, শরীরী মিলনের প্রয়োজনেই ছোট হয়ে গিয়েছিল ডাইনোসরদের হাত! দাবি গবেষকদের

04:01 PM Jul 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিরানোসরাস রেক্স (T-Rex)। অতিকায় হিংস্র এই ডাইনোসরকে কে না চেনে! সিনেমা, কমিক্স কিংবা তথ্যচিত্রের দৌলতে ছোট-বড় সকলের কাছেই এই ‘ভয়ংকর সুন্দর’ ডাইনোর আবেদন অনস্বীকার্য। বিজ্ঞানীদের কাছেও এই ‘রাজা’ ডাইনোসরদের নিয়ে কৌতূহলের শেষ নেই। এহেন অতিকায় প্রাণীটির সামনের দু’টি হাত এত ছোট কেন, এই প্রশ্ন দীর্ঘদিন ধরেই ভাবিয়েছে তাঁদের। অবশেষে মিলেছে উত্তর! আর্জেন্টিনার এক গবেষক দলের দাবি, এর পিছনে রয়েছে একটাই কারণ। যৌনতা! যৌনতার কারণেই টি-রেক্সদের হাত হয়ে গিয়েছিল ছোট।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

তবে এই সিদ্ধান্তে পৌঁছনোর মতো টি-রেক্সের কোনও পূর্ণাঙ্গ ফসিল মেলেনি। কিন্তু মেরাক্সেস গিগাস নামের একটি প্রজাতির ডাইনোসর বিজ্ঞানীদের সাহায্য করেছে এই সিদ্ধান্তে পৌঁছতে। দক্ষিণ আমেরিকায় মিলেছে ওই প্রজাতির একটি ডাইনোসরের পূর্ণাঙ্গ দেহাবশেষ।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচন: ‘আগে জানলে দ্রৌপদীকে সমর্থন করা যেত’, মমতার পাশে দাঁড়িয়ে দাবি যশবন্তের]

আজ থেকে প্রায় ৯ কোটি বছর আগে তারা দাপিয়ে বেড়াত এই পৃথিবীতে। তাদের হাড়ের জীবাশ্মগুলি খতিয়ে দেখে বিজ্ঞানীরা দেখতে পেয়েছেছেন, তাদের মাথা অতিকায় বড় হলেও হাত ছিল ছোট। একেবারেই টি-রেক্সের মতো। আর তাদের নিয়ে বিস্তারিত গবেষণার পরই পরিষ্কার হয়েছে, তাদের হাতের আকারের কারণ কী, যা টি-রেক্সের ক্ষেত্রেও প্রযোজ্য।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

আর্জেন্টিনার নিউকুয়েনের আর্নেস্টো বাকম্যান প্যালিওন্টোলজিক্যাল মিউজিয়ামের প্রোজেক্ট লিডার ড. জুয়ান ক্যানেল এপ্রসঙ্গে জানিয়েছেন, ”সামনের ছোট হাতগুলি শিকারের জন্য একেবারেই কার্যকর ছিল না। মূলত মুখের সাহায্যেই তারা শিকার ধরত। সম্ভবত ওই ছোট হাত তাদের যৌনতার কাজেই লাগত। সঙ্গিনীকে সঙ্গমের সময় ধরে রাখতে কিংবা সঙ্গম চলাকালীন ভারসাম্য হারিয়ে পড়ে গেলে উঠে দাঁড়াতে এই হাতগুলি সাহায্য করত।”

প্রসঙ্গত, মেরাক্সেস গিগাসের সঙ্গে টি-রেক্সের প্রজাতিগত বহু ফারাক রয়েছে। কিন্তু ছোট হাত থাকার কারণ দুই প্রজাতির ক্ষেত্রেই এক, তেমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। তবে বিজ্ঞানীরা এও জানাচ্ছেন, যেহেতু সরাসরি তাদের আচরণকে দেখার সুযোগ নেই, তাই একেবারে সম্পূর্ণ নিশ্চিত হয়ে বলা যায় না, এই কারণেই তাদের হাত ছোট ছিল।

[আরও পড়ুন: অস্বস্তি বাড়াচ্ছে দেশের করোনা গ্রাফ, উদ্বেগজনক এই ৫ রাজ্যের সংক্রমণের ছবি]

Advertisement
Next