shono
Advertisement

পৃথিবীর ভূভাগে আসবে বদল! ভারত-সোমালিয়া-মাদাগাস্কার নিয়ে হতে পারে মহাদেশ

নতুন পর্বতমালাও তৈরি হবে এই পরিবর্তনের ধাক্কায়।
Posted: 12:13 PM Jan 08, 2022Updated: 12:13 PM Jan 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটু একটু করে পালটে যাচ্ছে আমাদের নীল রঙের গ্রহটা। পৃথিবী (Earth) নিয়মিতই বদলাচ্ছে তার নিজের অবস্থান ও গড়ন। বদলাচ্ছে ভূপৃষ্ঠে স্থলভাগ ও জলভাগের অবস্থান। বারবার নানা গবেষণায় উঠে এসেছে এই সমস্ত তথ‌্য। মাত্র সতেরো বছর আগে ইন্দোনেশিয়ার কাছে সমুদ্রতলের টেকটনিক প্লেটের অবস্থান বদল, যা বিশ্ব জুড়ে ডেকে এনছিল বিপুল সুনামি, তাতেও বহু জায়গায় জল ও স্থলভূমির অবস্থান পালটে গিয়েছে। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা বলছে, এমনই একটি বদল আমূল পালটে দিতে পারে পৃথিবীর বর্তমান মানচিত্রের দৃশ‌্যপট। আর তার পর পাশাপাশিই হয়তো অবস্থান করবে ভারত আর সোমালিয়া (Somalia)! ঠিক তার পাশেই দেখা যেতে পারে মাদাগাস্কারকেও (Madagascar)।

Advertisement

আর ২০ কোটি বছরের মধ্যেই এই আমূল বদল ঘটতে পারে। ‘আমেরিকান জার্নাল অফ সায়েন্স’ নামে এক পত্রিকার একটি গবেষণা এমনই দাবি করছে। সৃষ্টির আদিযুগে ভূপৃষ্ঠের বেশ কিছু স্থলভাগ অনেকটাই কাছাকাছি ছিল বলে গবেষক ও বিজ্ঞানীরা নিশ্চিত, যা সময়ের সঙ্গে কোথাও কাছে আবার কোথাও দূরে চলে গিয়েছে। যেমন, এশিয়া ও আফ্রিকা অনেকটাই কাছাকাছি ছিল বলেই মনে করা হয়। যা এখন কয়েক সাগর দূরে। তেমনই ভূপৃষ্ঠে বেশ কিছু বদলের ফলে ভারত এবং পূর্ব আফ্রিকার কয়েকটি দেশ এতটাই কাছাকাছি চলে আসতে পারে যা গড়ে তুলতে পারে একটি ভিন্ন মহাদেশ।

[আরও পড়ুন: মঞ্চে উঠে বিজেপি বিধায়ককে চড় কৃষক নেতার, ভাইরাল ভিডিওয় বিতর্ক তুঙ্গে]

পূর্ব আফ্রিকার কেনিয়া, তানজানিয়া, মোজাম্বিক এবং সোমালিয়া নিয়ে গঠিত অংশটির সঙ্গে যুক্ত হতে পারে আফ্রিকার পূর্ব প্রান্তের দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। এমনকী ভারতও জুড়ে যাবে এই ভূখণ্ডের সঙ্গেই। উটরেখট বিশ্ববিদ‌্যালয়রে অধ‌্যাপক ডাউয়ে ভন হিনসবারজেনের নেতৃত্বাধীন একটি দল এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছে। হিনসবারজেন জানিয়েছেন, ভবিষ‌্যতে ভূপৃষ্ঠের পাহাড় ও সমুদ্রের অবস্থান কেমন হবে তার ছবিটা এখন তাঁদের কাছে স্পষ্ট। অতীতেও কিছু ভূখণ্ড যেমন বিলুপ্ত হয়েছে তেমনই নতুন ভূখণ্ড জেগেও উঠেছে।

তিনি জানাচ্ছেন, “আপনাদের শুনতে হয়তো খারাপ লাগবে, কিন্তু গোটা দক্ষিণপূর্ব ভারত, তিরুবনন্তপুরম থেকে করাচি এবং আফ্রিকার দক্ষিণপ্রান্ত থেকে সোমালিয়া পর্যন্ত অংশটা পুরোটাই একসঙ্গে তালগোল হয়ে যেতে পারে। তৈরি হতে পারে নতুন পর্বতমালা।”

[আরও পড়ুন: বিশ্বে প্রথম! নাগাল্যান্ডে সাড়ে ৩ হাজার মিটার উঁচু পাহাড়ে দেখা মিলল বিরল ক্লাউডেড লেপার্ডের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement