Advertisement

আগামী বছরে ফের চন্দ্রাভিযান, কবে পাড়ি দেবে Chandrayaan-3? জানাল কেন্দ্র

03:21 PM Jul 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সফল হয়নি চন্দ্রযান-২’র (Chadrayaan-2) অভিযান। কথা ছিল, চলতি বছরই পাড়ি দেবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। কিন্তু অতিমারীর দাপট অব্যাহত থাকায় তা সম্ভব হয়নি। তবে অবশেষে অনেকটাই তৈরি হয়ে গিয়েছে চন্দ্রযান-২-এর উত্তরসূরি। আগামী বছর ২০২২ সালেই সেটি পাড়ি দেবে চাঁদের উদ্দেশে। লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে এমনটাই জানালেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) জিতেন্দ্র সিং। তিনি জানিয়েছেন, সম্ভবত আগামী বছরের তৃতীয় ত্রৈমাসিক সময়েই চন্দ্রযান-৩ যাত্রা করবে। তবে কোনও নির্দিষ্ট তারিখ বা মাসের কথা উল্লেখ করা হয়নি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

২০২০ সালের শেষার্ধেই পাড়ি দেওয়ার কথা ছিল‌ চন্দ্রযান-৩-এর। পরে তা পিছিয়ে ২০২১ সাল করা হয়। কিন্তু করোনার (Coronavirus) কারণে এবছরও উৎক্ষেপণ সম্ভব হচ্ছে না। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, শেষ পর্যন্ত কবে হবে ভারতের পরের চন্দ্রাভিযান? বুধবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, ‘‘লকডাউনের সময়ও কাজ বন্ধ থাকেনি। যে কাজগুলি বাড়িতে বসে করা সম্ভব সেগুলি সেই ভাবেই করা হয়েছে। অবশেষে কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। বলাই যায়, চন্দ্রযান-৩ এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’’

[আরও পড়ুন: জিভের রং উজ্জ্বল হলুদ! বিরল রোগে আক্রান্ত কানাডার ১২ বছরের বালক]

বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসে ইসরোর (ISRO) চেয়ারম্যান কে শিবন জানিয়েছিলেন, চন্দ্রযান-৩-এর গঠন অনেকটাই চন্দ্রযান-২-এর মতো। তবে এবার আর আলাদা করে কোনও অর্বিটার পাঠানো হবে না। চন্দ্রযান-২-এর অরবিটার এখনও পাক খাচ্ছে চাঁদের চারপাশে। সেটি পুরোপুরি কর্মক্ষম রয়েছে। নতুন চন্দ্রযানে কেবল ল্যান্ডার, রোভার থাকবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

২০১৯ সালের ২২ জুলাই চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময় গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। যদিও অরবিটারটি অক্ষত থাকায় তা এখনও সক্রিয়ভাবে কাজ করে চলেছে। এই ব্যর্থতার রেশ মুছে ফের নতুন মিশনের লক্ষ্যে এগিয়েছিল ইসরো। কিন্তু মাঝপথে থাবা বসাল কোভিড মহামারী। ফলে পিছিয়ে গিয়েছিল অভিযান। এবার ফের নতুন করে আশায় বুক বেঁধে চন্দ্রজয়ের স্বপ্ন দেখছে ইসরো।

[আরও পড়ুন: তাপমাত্রা ছাড়িয়েছে ৫০ ডিগ্রি, ‘নকল’ বৃষ্টিতে ভিজল দুবাই! ভিডিও ভাইরাল]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next