দেখা যায় খালি চোখেই! ‘দৈত্যাকার’ব্যাকটেরিয়ার আবিষ্কারে শোরগোল বিজ্ঞানী মহলে

01:50 PM Jun 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাকটেরিয়া (Bacteria)। কোটি কোটি বছর ধরে পৃথিবীর বুকে টিকে আছে এই এককোষী আদ্যপ্রাণীরা। কিন্তু কোনও পরিবর্তন হয়নি তাদের। এই প্রাণীদের বরাবরই আণুবীক্ষণিক বলে চেনে সবাই। কিন্তু এবার এমন ব্য়াকটেরিয়ার সন্ধান মিলল যাদের খালি চোখেও দিব্যি দেখা যায়! সাধারণ ব্যাকটেরিয়ার থেকে এটি প্রায় ৫০ গুণ বড়।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

‘সায়েন্স’ নামের এক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকেই জানা গিয়েছে এমন ব্যাকটেরিয়ার কথা। এই আদ্যপ্রাণীর নাম ‘থিওমারগারিটা ম্যাগনিফিসা’। গবেষকরা জানাচ্ছেন, সাধারণ ব্যাকটেরিয়ারা ১ থেকে ৫ মাইক্রোমিটারের বেশি লম্বা হয় না। কিন্তু এই ব্যাকটেরিয়াগুলির দৈর্ঘ্য ১০ হাজার মাইক্রোমিটার। অর্থাৎ এক ইঞ্চির চার দশমাংশের মতো। মোটামুটি ভাবে একটি চোখের পাতার মতো দীর্ঘ হয় তারা। ফলে খালি চোখে দিব্যি দেখা যায় তাদের।

[আরও পড়ুন: ‘অগ্নিবীররা পেনশন না পেলে আমারটাও ছেড়ে দেব’, মোদিকে অস্বস্তিতে ফেলে ঘোষণা বরুণ গান্ধীর]

বিজ্ঞানীরা এখনও এই ব্যাকটেরিয়াকে গবেষণাগারে তৈরি করতে পারেননি। তাদের শরীরী গঠন খতিয়ে দেখা গিয়েছে, তাদের কোষের গঠন সাধারণ ব্যাকটেরিয়ার মতো নয়। সবচেয়ে বড় ফারাক এদের ভ্যাকুওলটি অত্যন্ত দীর্ঘ। কিন্তু এটি কেন এত লম্বা তার কোনও ব্যাখ্যা পাননি বিজ্ঞানীরা। কিন্তু মনে করা হচ্ছে ছোট জীবের খাদ্য হওয়ার হাত থেকেই বাঁচতে অভিযোজিত হয়ে লম্বা হয়ে গিয়েছে তারা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

মনে করা হয়, ব্যাকটেরিয়ারাই এই নীল গ্রহের সবচেয়ে প্রাচীন জীব। এবং এই দীর্ঘ সময়ে কোনও পরিবর্তন হয়নি এই এককোষী জীবদের। পৃথিবীর সর্বত্রই প্রায় এদের উপস্থিতি লক্ষ করা যায়। যার অন্যতম মানবশরীর। তবে অধিকাংশ ব্যাকটেরিয়াই কিন্তু কোনও ক্ষতি করে না। কিন্তু কিছু ব্যাকটেরিয়া ডেকে আনে বিপদ। তাই নিয়মিত সব ধরনের ব্যাকটেরিয়া নিয়েই গবেষণা চালাতে থাকেন গবেষকরা। এই পরিস্থিতিতে নয়া জীবটিকে ঘিরে নতুন করে তৈরি হয়েছে আগ্রহ। এর আবিষ্কারকে বড় আবিষ্কার বলেই মনে করা হচ্ছে। বিজ্ঞানীদের ধারণা, জীবজগতের বৈচিত্রময় রহস্যকে বুঝতে সাহায্য করবে এই ‘ব্যাতিক্রমী’ আদ্যপ্রাণীরা।

[আরও পড়ুন: ধোপে টিকল না পুনরায় তদন্তের আরজি, গুজরাট দাঙ্গা মামলায় মোদিকে ক্লিনচিট সুপ্রিম কোর্টের!

Advertisement
Next