আকাশ থেকে মাটিতে খসে পড়ল রহস্যময় ধাতব গোলক! চাঞ্চল্য গুজরাটে

11:19 AM May 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকাই মাটিতে ভারী কিছু পড়ার শব্দ। আওয়াজ শুনে ভূকম্পনের আতঙ্কে দৌড়ে ঘর থেকে বেরিয়ে পড়েছিলেন গুজরাটের (Gujarat) তিনটি গ্রামের বাসিন্দারা। গিয়ে তাঁরা তো তাজ্জব! আকাশ থেকে খসে পড়েছে ‘ধাতব গোলক’ বা উল্কাপিণ্ডের মতো বস্তু। আনন্দ জেলার তিন তিনটি জায়গায় এই আশ্চর্য ঘটনাটি ঘটেছে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেল পৌনে পাঁচটা নাগাদ আনন্দ জেলার ভালেজ, খাম্ভোলজ এবং রামপুরায় তিনটি ধাতব গোলক হঠাৎই আকাশ থেকে উড়ে এসে মাটিতে পড়ে। প্রতিটি গ্রামই পরস্পরের থেকে ১৫ কিলোমিটারের মধ্যে। গোলকগুলির একেকটির ওজন প্রায় কেজি পাঁচেক। এরপরই গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। ঘটনাটির তদন্ত করতে ইতিমধ্যেই আমেদাবাদ (Ahmedabad) ও গান্ধীনগর থেকে ‘ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি’র বিশেষজ্ঞদের ডেকে পাঠানো হয়েছে। জেলা পুলিশও পুরো বিষয়টি খতিয়ে দেখতে তৎপর হয়েছে।

[আরও পড়ুন: যৌতুকে মেলেনি মোটরবাইক, রাগে ছ’বছরের শালার গলায় সিঙারা ঢুকিয়ে খুন জামাইবাবুর!

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এই ধাতব গোলকগুলি কোনও কৃত্রিম উপগ্রহের ধ্বংসাবশেষ। আনন্দের পুলিশ সুপার অজিত রাজিয়ান জানান, “খাম্ভোলজে এই ধাতব গোলক একটি বাড়িতে পড়লেও ভালেজ এবং রামপুরায় গোলক দু’টি ফাঁকা জায়গায় পড়েছে। কোনও হতাহতের খবর নেই। মনে হচ্ছে, এগুলি বল বিয়ারিং যা মহাকর্ষের অনুপস্থিতিতে মহাকাশে একটি উপগ্রহের গতিবেগ বজায় রাখতে ব্যবহৃত হয়।”

Advertising
Advertising

প্রত্যক্ষদর্শীদের মতে, ধাতব গোলকগুলি মহাকাশ থেকেই এসেছে। যদিও পুলিশের দাবি, সঠিক তদন্ত না করে এখনই এই বিষয়ে কোনও মন্তব্য করা উচিত হবে না। রাজিয়ান জানান, বিশেষজ্ঞের দল পুরো বিষয়টি খতিয়ে দেখার পরই কোনও সঠিক সিদ্ধান্তে পৌঁছনো যাবে। তিনটি গ্রামেই পুলিশের দল পাঠানো হয়েছে। গত এপ্রিলেই মহারাষ্ট্রে এমন ধাতব টুকরো খসে পড়েছিল। পরে জানা যায়, নিউজিল্যান্ডে উৎক্ষিপ্ত একটি উপগ্রহ থেকে সেগুলি খসে পড়েছে। ২০১৬ সালের জানুয়ারিতে ভিয়েতনামের ইয়েন বাই, আফ্রিকা, অস্ট্রেলিয়া, স্পেন এবং তুরস্কে একই ধরনের ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন: মালদহে বোমা বিস্ফোরণে ৫ শিশু জখম, মুখ্যসচিবকে তলব জাতীয় শিশু সুরক্ষা কমিশনের]

Advertisement
Next