shono
Advertisement

গাছের প্রতি বাঘের অকৃত্রিম ভালবাসা! এই ছবি তুলেই সেরার খেতাব পেলেন ফটোগ্রাফার

ওরা পারে, আমরা কেন পারি না?, ছবিটি দেখে প্রশ্ন নেটদুনিয়ায়।
Posted: 05:32 PM Oct 15, 2020Updated: 05:32 PM Oct 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ‘‌গাছ লাগান প্রাণ বাঁচান’‌। বহুল প্রচলিত কথাটি শুনলেও মেনে আর ক’‌জন চলে। সভ্যতার যত বিকাশ ঘটছে, মানুষ যেন তত অরণ্য ধ্বংসে মেতে উঠেছে। আর সেই কারণেই বর্তমানে বিপন্ন পরিবেশ। তবে বন্যপ্রাণীরা হয়তো এক্ষেত্রে মানু্ষের তুলনায় অনেক এগিয়ে। সম্প্রতি শিরোনামে এসেছে গাছের প্রতি এক বাঘিনীর ভালবাসার ছবি। যেখানে একটি বাঘিনী একটি গাছকে পরম যত্নে জড়িয়ে রয়েছে। ছবিটি তোলা হয়েছে রাশিয়ার (Russia) পূর্ব দিকের জঙ্গলে। তুলেছেন সের্জেই গরসোকভ নামের এক ফটোগ্রাফার। ছবিটি এতই সুন্দর যে সের্জেই এটির জন্য ‘ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’ (‌Wildlife Photographer of the Year 2020)‌ পুরস্কারও জিতেছেন।

Advertisement

জানা গিয়েছে, ছবিটি আসলে দীর্ঘ দশ মাস অপেক্ষার ফল। তোলাও হয়েছে ট্র্যাপ ক্যামেরায়। আসলে এই ধরনের ক্যামেরা দীর্ঘদিন ধরে জঙ্গলের ভিতরে রেখে দেওয়া হয়। যখনই কোনও পশু সেটির সামনে দিয়ে যাবে, তখনই ছবি তুলবে ক্যামেরাটি। সের্জেইও সেভাবেই বাঘটির ছবি তুলেছেন। ছবিতে দেখা যাচ্ছে, বাঘটি দিব্যি গাছটি জড়িয়ে ধরে রয়েছে। ছবিটিও এত সুন্দর দেখে মনে হবে ঠিক যেন তৈলচিত্র। ছবিটি দেখে অবাক হয়ে যান বিচারকরাও। ভূয়সী প্রশংসা করেন ছবিটির।

[আরও পড়ুন:‌ জাতীয় পরিবেশ আদালতের রায়ের জের, ৭টি জোনে ভাগ করে সৌন্দর্যায়ন শুরু রবীন্দ্র সরোবরে]

এদিকে, প্রতিযোগিতায় আরও একটি সুন্দর ছবি দেখা গিয়েছে। সেটি একটি বন্য শিয়ালের। একটি হাঁসকে মেরে শিয়ালটি যখন খাচ্ছিল, ঠিক সেই সময়ের তোলা ছবি। আর এই ছবির জন্যই ১৫ থেকে ১৭ বছরের গ্রুপে প্রথম স্থান পেয়েছে ফিনল্যান্ডের (Finland) বাসিন্দা লিনা। শুধু তাই নয়, এই ছবিটি লিনাকে সেরা জুনিয়র ফটোগ্রাফারের পুরস্কারও এনে দিয়েছে। বিচারক থেকে শুরু করে নেটিজেনরা লিনার এই ছবিটিরও প্রশংসা করেছেন।

[আরও পড়ুন:‌ পৃথিবীর দিকে ধেয়ে আসছে ৫৪ বছর আগে হারিয়ে যাওয়া রকেট, জানাল নাসা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement