Advertisement

অসময়েই এলাকায় ভিড় বিভিন্ন প্রজাতির পাখির, গাছের ডালে কৃত্রিম বাসা তৈরি পুলিশের

08:57 PM Jul 17, 2021 |
Advertisement
Advertisement

অভিষেক চৌধুরী, কালনা: ঝাঁক-ঝাঁক পাখির কিচির-মিচির আওয়াজ! বটবৃক্ষের ডালে-ডালে থাকা সেই পাখিদের আওয়াজেই মাতোয়ারা হয়ে উঠছে এলাকা। এমন পাখি সচরাচর দেখাও যায় না। আর তা দেখতেই ভিড় করছেন এলাকার মানুষজন। এমনই এক পরিস্থিতিতে মানুষের ভিড় দেখে তারা যাতে উড়ে না যায়, আতঙ্কিত হয়ে না পড়ে সেই কারণেই ওই পাখিদের জন্য ঝুড়ি দিয়ে কৃত্রিম বাসা তৈরী করে তাদের নিরাপদ বাসস্থানের আয়োজন করল পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) নাদনঘাট থানার পুলিশ। পুলিশের এহেন মানবিক কর্মকাণ্ডে খুশি এলাকার পক্ষীপ্রেমীরাও।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শীত পড়তেই পূর্বস্থলীর চুপির পাখিরালয়ে ভিড় করে ৭০ প্রজাতির পাখি। বিভিন্ন জায়গা থেকে আসা সেইসব দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখি দেখতে দূরদূরান্ত থেকে ওই এলাকায় ভিড় করেন পর্যটকরাও। পূর্বস্থলীর বিভিন্ন এলাকায় এই ধরনের পাখির আনাগোনা প্রায়শই দেখা যায়। তবে তা সংখ্যায় অনেক কম। ঠিক তেমনই বেশ কয়েকদিন ধরে নাদনঘাট থানা ক্যাম্পাসের মধ্যে থাকা একটি বট বৃক্ষের ডালে-ডালে বিভিন্ন ধরনের পাখির আনাগোনা শুরু হয়। পরে সেইসব পাখিদের ভিড় বাড়তে শুরু করে। মনোরম প্রাকৃতিক পরিবেশে অসময়ে আসা এইসব পাখিদের ধরে রাখতে কে না চায়? এমনই সব রংবেরংয়ের দেশি-বিদেশি পাখিদের দেখে বেশ খুশি নাদনঘাট থানার পুলিশকর্মীরাও।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মিলল ডাইনোসরদের নয়া প্রজাতির সন্ধান! দাপিয়ে বেড়াত ১৩ কোটি বছর আগে]

এদিকে, এই খবর চাউর হতেই ওই সব পাখিদের দেখতে ভিড় জমাচ্ছেন এলাকার মানুষজন। এমনই এক পরিস্থিতিতে নাদনঘাট থানার ওসি সুদীপ্ত মুখোপাধ্যায়ের তৎপরতায় ওই সব পাখিদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের জন্য গাছের ডালে-ডালে ঝোলানো হল ঝুড়ি দিয়ে তৈরী কৃত্রিম বাসা। শুধু তাই নয় তাদের জন্য মাটির পাত্রে জল রাখার ব্যবস্থাও করে দেন তাঁরা। স্থানীয়রা জানান, এমন পাখি সচরাচর দেখা যায়না। শীতকালে নির্দিষ্ট জায়গাতেই এরা আসে। অসময়ে এমন পাখিদের দেখতে কার না ভালো লাগে। ওসি সুদীপ্ত মুখোপাধ্যায় বলেন, “কয়েকদিন ধরেই বিভিন্ন রঙের পাখিদের আনাগোনা শুরু হয়। প্রথমে তা চোখে না পড়লেও পরে তা দেখে খুশি হোন সকলেই। পাখিদের নিরাপদ আশ্রয় ও নিরাপত্তার কথা ভেবে গাছের ডালে ডালে কৃত্রিম বাঁসা তৈরী করে দেওয়া হয়।” পক্ষী বিশারদদের কথায়, বিভিন্ন জায়গায় পাখিদের যেভাবে আনাগোনা দেখা যেত, বর্তমানে সেইভাবে তা আর দেখা যায় না। আধুনিক যান্ত্রিক সভ্যতাই তার কারণ। বৃক্ষনিধন-সহ বহতলের দাপট যেমন রয়েছে। তেমনই রয়েছে মোবাইল ফোনের টাওয়ারের তীব্র চৌম্বক বিকিরণ। এই কারণে পাখিদের জীবনযাত্রাকে বিপন্ন হয়ে উঠছে। এমনই এক পরিস্থিতিতে নাদনঘাট পুলিশের উদ্যোগে পাখিদের জন্য কৃত্রিম বাসা তৈরীকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

[আরও পড়ুন: পরিবেশকে সুস্থ করতে অভিনব উদ্যোগ, পুরুলিয়ায় চালু Tree Ambulance]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next