shono
Advertisement

অনন্য সম্মান, দিল্লির ফিরোজ শাহ কোটলার নাম বদলে হচ্ছে ‘অরুণ জেটলি স্টেডিয়াম’

যদিও এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। The post অনন্য সম্মান, দিল্লির ফিরোজ শাহ কোটলার নাম বদলে হচ্ছে ‘অরুণ জেটলি স্টেডিয়াম’ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:39 PM Aug 27, 2019Updated: 04:40 PM Aug 27, 2019

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলিকে অনন্য সম্মান জানাচ্ছে দিল্লি অ্যান্ড রাজ্য ক্রিকেট সংস্থার (ডিডিসিএ)। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম বদলের সিদ্ধান্ত নিল ক্রিকেট সংস্থা। সদ্য প্রয়াত জেটলির নামেই এবার থেকে পরিচিতি পাবে স্টেডিয়ামটি।

Advertisement

১৮৮৩ সালে দিল্লির বুকে তৈরি হয়েছিল স্টেডিয়ামটি। দেশের দ্বিতীয় প্রাচীনতম ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা ইতিহাস। ২৯ তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে সুনীল গাভাসকরের ডন ব্র্যাডম্যানকে টপকে যাওয়া থেকে পাকিস্তানের বিরুদ্ধে কুম্বলের ১০ উইকেট নেওয়া, নানা স্মৃতি জড়িয়ে এই স্টেডিয়ামের সঙ্গে। বিশ্বখ্যাত এই স্টেডিয়ামকেই এবার গোটা দুনিয়া চিনবে অরুণ জেটলির নামে। আগামী ১২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বিষয়টি ঘোষিত হবে। ডিডিসিএ সভাপতি রজত শর্মা বলেন, “অরুণ জেটলির সমর্থন এবং উৎসাহের জন্যই বিরাট কোহলি, বীরেন্দ্র শেহওয়াগ, গৌতম গম্ভীর, আশিস নেহরা, ঋষভ পন্থের মতো ক্রিকেটাররা দেশকে গর্বিত করতে পেরেছে।”

[আরও পড়ুন: সিন্ধুর জৌলুসে ম্লান প্যারা-চ্যাম্পিয়নশিপে জোড়া সোনাজয়ী এই ভারতীয়, চেনেন?]

১৯৯৯ থেকে ২০১৩ পর্যন্ত ডিডিসিএ-র সভাপতি ছিলেন অরুণ জেটলি। এর পাশাপাশি বিবিসিআইয়ের সহ-সভাপতির পদও সামলেছিলেন তিনি। ডিডিসিএ-তে থাকাকালীন তাঁর বিরুদ্ধে বড়সড় দুর্নীতির অভিযোগও উঠেছিল। আম আদমি পার্টি দাবি করেছিল, অরুণ জেটলির সময় ও তার পরের একবছর পর্যন্ত বেশ কিছু ভুয়ো সংস্থা গঠন করা হয়েছিল। ২০১৫ পর্যন্ত যেগুলি চলেছে। বলা হয়, ফিরোজ শাহ কোটলা নিয়েও নাকি নানা দুর্নীতি রয়েছে। যদিও সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে ডিডিসিএ-র তৎকালীন প্রাক্তন সভাপতি চেতন চৌহান বলেছিলেন, এসব তথ্য ভুল। বরং ফিরোজ শাহ কোটলার উন্নতির জন্য জেটলিকে ধন্যবাদ জানানো উচিত। দিল্লির বহু ক্রিকেটারদের সাফল্যে তাঁর বড় ভূমিকা ছিল। পরবর্তীকালে অবশ্য জেটলির বিরুদ্ধে কোনও অভিযোগ প্রমাণ হয়নি। সেই জেটলিকেই এবার অনন্য সম্মান দিচ্ছে ডিডিসিএ।

যদিও এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। অনেকের মতে, এটি অত্যন্ত ঐতিহ্যপূর্ণ একটি স্টেডিয়াম। ফিরোজ শাহ কোটলা হিসেবেই তা পরিচিত। তাই গোটা স্টেডিয়ামের নাম না বদলে যদি জেটলির নামে কোনও স্ট্যান্ডের নামকরণ হত, তবে বেশি ভাল হত। উল্লেখ্য, এক আগে এই স্টেডিয়ামের তিন ও চার নম্বর গেটটি প্রাক্তন ক্রিকেটার অঞ্জুম চোপড়ার নামে রাখা হয়েছিল। সেই সঙ্গে একটি স্ট্যান্ডের নামকরণ হয় বিরাট কোহলির নামে।

[আরও পড়ুন: কেন রোহিতকে বসিয়ে নেওয়া হল হনুমা বিহারীকে? ব্যাখ্যা দিলেন কোহলি]

The post অনন্য সম্মান, দিল্লির ফিরোজ শাহ কোটলার নাম বদলে হচ্ছে ‘অরুণ জেটলি স্টেডিয়াম’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার