Advertisement

এবার ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ছায়া! সতীর্থদের বিরুদ্ধে বিস্ফোরক প্রাক্তন পেসার

04:50 PM Jun 03, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি জাতীয় দলে খেলে যাওয়া ব্যাটসম্যান অভিনব মুকুন্দ (Abhinav Mukund) সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরণ ঘটিয়েছেন। অভিনবের অভিযোগ, কালো হওয়ায় দেশের যে প্রান্তেই তিনি যান, সেখানেই তাঁকে প্রাপ্য সম্মান দেওয়া হয় না। উলটে হেনস্তা করা হয়। বিভিন্ন রকম নামে ডাকা হয়। অভিনবের কথার রেশ ধরে এবার বিস্ফোরক অভিযোগ আনলেন জাতীয় দলে খেলে যাওয়া আরেক প্রাক্তন তারকা ডোড্ডা গণেশ। তাঁর অভিযোগ আরও গুরুতর। ডোড্ডা গণেশের (Dodda Ganesh) দাবি, কালো হওয়ায় সতীর্থদের কাছেই হেনস্তার শিকার হতে হয়েছে তাঁকে। সেসবের সাক্ষী ছিলেন এক কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার খোদ।

Advertisement

ডোড্ডা গণেশ বলছেন,”অভিনব মুকুন্দের গল্প শোনার পর আমার মনে পড়ছে কীভাবে খেলার সময় আমাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হতো। শুধু একজন কিংবদন্তী ভারতীয় তারকা সেসব ঘটনার সাক্ষী আছেন। তবে সেসব বিদ্বেষমূলক মন্তব্য আমাকে আরও শক্ত করেছে। আর সেজন্যই আমি জাতীয় দলের হয়ে খেলতে পেরেছি। কর্ণাটকের হয়ে ১০০ ম্যাচ খেলেছি।” গণেশ বলছেন,”সেসময় আমি বর্ণবিদ্বেষমূলক মন্তব্যগুলির গুরুত্ব বুঝতাম না। প্রতিবাদ করার কোনও জায়গাও ছিল না। আশা করব ভবিষ্যতে আর কোনও ভারতীয়কে এই সমস্যার সম্মুখীন হতে হবে না।” উল্লেখ্য, গণেশ ১৯৯৭ সালে দেশের হয়ে চারটি টেস্ট এবং একটি ওয়ানডে খেলেছেন। কর্ণাটকের হয়ে ১০০টির বেশি রনজি ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেটে ৩৬৫ টি উইকেটের মালিক তিনি।

[আরও পড়ুন: বর্ণবিদ্বেষের শিকার হলে রাগ হয়, মন ভেঙে যায়, কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদে সরব ক্রীড়াবিদরা]

মার্কিন মুলুকে জর্জ ফ্লয়েড ‘হত্যাকাণ্ড’ চোখ খুলে দিয়েছে ক্রীড়ামহলের। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে ন’মিনিট ধরে হাঁটুর নিচে চেপে রেখেছিল শেতাঙ্গ পুলিশ। একযোগে বিশ্বব্যাপী বর্ণবিদ্বেষের প্রতিবাদ করছেন ক্রীড়া জগতের ব্যাক্তিত্বরা। তবে বর্ণবিদ্বেষের এই ঘটনা যে শুধু মার্কিন মুলুকেই ঘটে, এমনটা নয়। এই ভারতবর্ষেও যে এমনটা ঘটে, তাঁর প্রমাণ ডোড্ডা গণেশ এবং অভিনব মুকুন্দের বয়ান।

The post এবার ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ছায়া! সতীর্থদের বিরুদ্ধে বিস্ফোরক প্রাক্তন পেসার appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next