shono
Advertisement

বক্সিং ডে টেস্টে হারলে ৮৮ বছরে প্রথমবার লজ্জার এই রেকর্ড গড়বে টিম ইন্ডিয়া

জানেন কী সেই রেকর্ড?‌
Posted: 05:57 PM Dec 25, 2020Updated: 05:57 PM Dec 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ অ্যাডিলেড টেস্টে লজ্জার হারের পর এবার লড়াই ‘‌বক্সিং ডে’‌ টেস্টে (Boxing Day Test)। চলতি বছরে এটাই শেষ ম্যাচ হতে চলেছে টিম ইন্ডিয়ার (Team India)। বিরাট-শামির অনুপস্থিতিতে যেকোনও উপায়ে ঘুরে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া। তবে এই ম্যাচ জিততে বা ড্র করতে না পারলে আরও একটি লজ্জার রেকর্ড কিন্তু অপেক্ষা করছে ভারতের জন্য। যা গত ৮৮ বছরে কখনও হয়নি। আর সেটা হল গোটা বছরে একটি টেস্টও জেতা বা ড্র না করা।

Advertisement

করোনা আবহে (Corona Pandemic) এমনিই বছরের প্রায় শুরু থেকেই দীর্ঘদিন বন্ধ ছিল ক্রিকেট-সহ সমস্ত খেলাধুলো। অক্টোবর মাসের পর থেকে ফের স্বাভাবিক হওয়ার পথে ক্রিকেট দুনিয়া। জৈব সুরক্ষা বলয়ে থেকে শুরু করে সমস্ত কোভিড বিধি মানতে বাধ্য হচ্ছেন ক্রিকেটাররা। দ্বিপাক্ষিক সিরিজ হোক কিংবা IPL-এর মতো টুর্নামেন্ট, সবেতেই এক নিয়ম। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত তিনটি টেস্ট ম্যাচই খেলেছে টিম ইন্ডিয়া। বছরের শুরুতে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে দু’‌টি ম্যাচ এবং বর্তমানে অস্ট্রেলিয়া (Australia) সফরের টেস্ট সিরিজে এখনও পর্যন্ত একটি ম্যাচ। তার মধ্যে একটিও ড্র হয়নি বা ভারত জেতেনি। তিনটেতেই বিরাটের নেতৃত্বাধীন দল হেরে গিয়েছে।

[আরও পড়ুন:‌ রিলিজ নিয়ে এলে তবেই সই! সবুজ-মেরুন ফুটবলার নিতে আবেদন করবে না লাল-হলুদ]

চলতি বছরে শেষ টেস্ট এই বক্সিং ডে ম্যাচটিই। যা জিততে বা ড্র করতে না পারলে আরও লজ্জার মুখোমুখি হতে হবে ভারতকে। কারণ গত ৮৮ বছরের ক্রিকেট ইতিহাসে এমন কোনও বছর যায়নি (‌বছরে অন্তত তিনটি টেস্ট খেলা হয়েছে)‌, যেখানে একটিও ম্যাচ জেতেনি বা ড্র করতে পারেনি ভারতীয় দল। তবে মেলবোর্ন টেস্টে অন্তত ড্র করতে না পারলে এই রেকর্ডটিও করে ফেলবে তাঁরা। অন্যান্য ক্রিকেট খেলিয়ে দেশের মধ্যে প্রায় প্রত্যেকেরই অবশ্য এমন রেকর্ড রয়েছে। এমনকী অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকারও।

এদিকে, আগামী ম্যাচে বিরাট–শামি নেই। রোহিতও তৃতীয় টেস্ট থেকে খেলতে পারবেন। এই পরিস্থিতিতে বক্সিং ডে টেস্টে অধিনায়কত্ব করবেন আজিঙ্ক রাহানে। সহ-অধিনায়ক চেতেশ্বর পূজারা। এছাড়াও ভারতীয় দলে অ্যাডিলেড টেস্টের দল থেকে চারটি পরিবর্তনও হয়েছে। কিন্তু জায়গা পাননি কেএল রাহুল। আর সেই নিয়েই এবার কিন্তু বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। এখন দেখার যাবতীয় সমালোচনাকে দূরে রেখে বক্সিং ডে টেস্টে ঘুরে দাঁড়াতে পারে কি না ভারতীয় দল।

[আরও পড়ুন:‌ ‘কাশ্মীর দখলের পর ভারতে হামলা করব’, ভাইরাল শোয়েব আখতারের বিতর্কিত মন্তব্যের ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement