Advertisement

ঘোষিত আইসিসি’‌র দশকের সেরা টেস্ট একাদশ, অধিনায়ক বাছা হল কোহলিকেই

05:36 PM Dec 27, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ টি-২০, ওয়ানডে’‌র পর এবার দশকের সেরা টেস্ট দলের ঘোষণা করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি (ICC)। আর সেই দলের অধিনায়ক বেছে নেওয়া হল ভারত অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli)। অর্থাৎ ২০১৪ সালে টেস্ট অধিনায়কত্ব পাওয়া বিরাটই ICC’র বিচারে গত এক দশকের সেরা টেস্ট অধিনায়ক। বিরাট ছাড়া ভারতীয় দলের আর মাত্র একজন সদস্যই এই দলে জায়গা পেয়েছেন। তিনি রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া টিম ইন্ডিয়ার আর কেউ সুযোগ পাননি। আরও আশ্চর্যের, বর্তমানে ক্রিকেটের ‘‌ফ্যাব ফোর’–এর অন্যতম সদস্য জো রুটও দশকের সেরা টেস্ট দলে জায়গা পাননি।

Advertisement

স্ত্রী অনুষ্কা শর্মা (Anushka Sharma) সন্তানসম্ভবা। এই স্ত্রীর পাশে থাকতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের মাত্র একটি ম্যাচ খেলেই দেশে ফিরেছেন অধিনায়ক কোহলি। যা নিয়ে সমালোচনাও কম হয়নি। তবে এই পরিস্থিতিতেই আইসিসি’‌র এই সম্মান পেয়ে কিছুটা হলেও যেন স্বস্তির নিঃশ্বাস ফেলবেন তিনি। ২০১১ সালে টেস্ট অভিষেকের পর ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরের মাঝপথে কোহলির হাতে ব্যাটন তুলে দেন ধোনি (Mahendra Singh Dhoni)। তারপর থেকে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে কোহলির জার্নিও কিন্তু মন্দ ছিল না। আর তারই পুরস্কার এবার তিনি পেলেন।

[আরও পড়ুন:‌ দশকের সেরা টি-২০ ও ওয়ানডে একাদশ ঘোষণা ICC’র, দুটি দলেরই অধিনায়ক ধোনি]

আইসিসির ঘোষিত দশকের সেরা টেস্ট একাদশে ওপেনার হিসেবে রয়েছেন ইংল্যান্ডের অ্যালেস্টার কুক এবং অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। তিন নম্বরে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। চার নম্বরে অধিনায়ক কোহলি। পাঁচ নম্বরে স্টিভ স্মিথ। দলের উইকেটরক্ষক হিসেবে বেছে নেওয়া হয়েছে শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সঙ্গাকারাকে। এরপর অলরাউন্ডার হিসেবে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। দলের একমাত্র স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিন পেসার– ডেল স্টেইন (‌দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড (‌ইংল্যান্ড) এবং জেমস অ্যান্ডারসন (‌ইংল্যান্ড)। তবে এই দলে ইংল্যান্ডের চারজন খেলোয়াড় থাকলেও জো রুট স্থান না পাওয়ায় অনেকেই অবাক হয়েছেন।‌‌ ‌

এক নজরে আইসিসির দশক সেরা টেস্ট একাদশ:

অ্যালেস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (‌অধিনায়ক)‌, স্টিভ স্মিথ, কুমার সাঙ্গাকারা (‌উইকেটরক্ষক), বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন।

 

[আরও পড়ুন:‌ গ্যালারি থেকে নাম না সরালে আইনি পদক্ষেপ! DDCA’কে চূড়ান্ত হুঁশিয়ারি বিষেণ সিং বেদির]

এছাড়া এদিন, মহিলাদের গত দশকের সেরা ওয়ানডে এবং টি–২০ একাদশও বেছে নিয়েছে আইসিসি। ওয়ানডেতে সেরা একাদশে রয়েছেন মিতালি রাজ ও ঝুলন গোস্বামী। অন্যদিকে, টি–২০ একাদশে রয়েছেন হরমনপ্রীত কৌর ও পুনম যাদব।

 

 

Advertisement
Next