Advertisement

কোভ্যাক্সিন নয়, শুধুমাত্র কোভিশিল্ড টিকাই নিতে পারবেন কোহলিরা! জানেন কেন?

03:37 PM May 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে মাঝপথেই থমকে গিয়েছে আইপিএল (IPL 2021)। অনির্দিষ্টকালের জন্য স্থগিত টুর্নামেন্ট। প্রত্যেক ক্রিকেটারকে নিরাপদে বাড়ি পৌঁছে দিচ্ছে ভারতীয় বোর্ড। যদিও কয়েক সপ্তাহ পর ফের তাঁদের নামতে হবে ক্রিকেটের বাইশ গজে। তবে দেশের মাটিতে নয়, কোহলিদের পরের লড়াই ব্রিটেনে। আর ইংল্যান্ড পাড়ি দেওয়ার আগেই হয়তো করোনা ভ্যাকসিন দেওয়া হতে পারে ক্রিকেটারদের। তবে শোনা যাচ্ছে, যাঁরা টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং টেস্ট সিরিজের জন্য সে দেশে যাবেন, তাঁদের কোভ্যাক্সিন কিংবা অন্য কোনও টিকা নয়, দেওয়া হবে কোভিশিল্ডই।

Advertisement

১ মে থেকে দেশজুড়ে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককেই করোনা টিকা (Corona vaccine) দেওয়া হচ্ছে। ফলে এবার ক্রিকেটাররাও টিকাকরণের আওতায় পড়ে গিয়েছেন। ঠিক ছিল, আইপিএল চলাকালীনই সময় করে ক্রিকেটারদের করোনা ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় তেমনটা আর হয়নি। বায়ো-বাবল থেকে বেরিয়ে বর্তমানে যেহেতু ক্রিকেটাররা বাড়িতেই রয়েছেন, সেক্ষেত্রে তাঁরা নিজেরাই টিকা গ্রহণ করবেন বলে মনে করা হচ্ছে। তবে শোনা যাচ্ছে এক্ষেত্রে তাঁদের শুধুমাত্র কোভিশিল্ডের ডোজ নেওয়ারই পরামর্শ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ২ কোটি টাকা অনুদান বিরুষ্কার, দিলেন বিশেষ ভিডিও বার্তাও]

মধ্য-জুন থেকে শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (Test Championship Final)। সব ঠিক থাকলে ভারতে কোভিশিল্ডের একটি ডোজ নিয়েই ইংল্যান্ড রওনা দেবে কোহলি অ্যান্ড কোং। প্রথম ডোজ নেওয়ার ৬-৮ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজটি নিতে হয়। কিন্তু চলতি মাসে প্রথম ডোজ নিলে ইংল্যান্ড যাওয়ার আগে আর দ্বিতীয় ডোজটি নেওয়া যাবে না। কিন্তু কোভিশিল্ডের একটি ডোজ নেওয়া থাকলে ইংল্যান্ডে পৌঁছেও দ্বিতীয় ডোজ নিতে সমস্যা হবে না। যেহেতু এটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন। সেই কারণেই এই পরামর্শ।

এদিকে, করোনা (Corona Virus) পরিস্থিতির কথা মাথায় রেখে এবার ইংল্যান্ডে ৩০ জনের দল পাঠানোর চিন্তাভাবনা করছে বিসিসিআই। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও টেস্ট সিরিজ মিলিয়ে প্রায় চারমাসের সফর। তাই কোনও ঝুঁকি নিতে চাইছে না বোর্ড। ইংল্যান্ডে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার পর মাঠে নামতে পারবে টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: আত্মীয়ের জন্য অক্সিজেন চেয়ে টুইট রায়নার, ‘দশ মিনিটে পাঠাচ্ছি’, পাশে দাঁড়িয়ে বার্তা সোনুর]

Advertisement
Next