তিনটি RT-PCR টেস্ট, ১৪ দিনের কোয়ারেন্টাইন, ইংল্যান্ড সফরের আগে কড়া নিয়ম কোহলিদের

01:31 PM May 16, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বায়ো-বাবল ভেদ করেই চারটি দলের সাজঘরে হানা দিয়েছিল মারণ করোনা ভাইরাস (Corona virus)। যার জেরে শেষমেশ স্থগিতই করে দিতে হয় এবারের আইপিএল (IPL 2021)। অতীত থেকে শিক্ষা নিয়েই তাই অতিরিক্ত সতর্ক হচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। ক্রিকেটারদের সুরক্ষার কথা ভেবে ইংল্যান্ড সফরের জন্য আঁটসাঁট বন্দোবস্ত করা হচ্ছে। বেশ কিছু কড়া কোভিডবিধি পালন করতে হবে টিম ইন্ডিয়াকে।

Advertisement

ইংল্যান্ডে প্রায় মাস চারেক থাকবেন বিরাট কোহলিরা (Virat Kohli)। ১৮ জুন সাউদাম্পটনে প্রথমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলবে দল। তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ। এ যাত্রায় যাতে সমস্ত ক্রিকেটার সুস্থ থাকেন, তা নিশ্চিত করতেই বিশেষ ব্যবস্থা করছে বিসিসিআই। কোনও ক্রিকেটার করোনা আক্রান্ত হলেও যে ব্রিটেন গামী বিমানে আর উঠতে পারবেন না, তা ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে বোর্ড। এবার জানা গেল, ইংল্যান্ডে যাওয়ার আগে এদেশেই একাধিক নিয়ম পালন করতে হবে কোহলিদের। শোনা যাচ্ছে, পরপর তিনবার RT-PCR টেস্ট হবে তাঁদের। এরপর ইংল্যান্ড পাড়ি দেওয়ার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইনে প্রবেশ করতে হবে।

[আরও পড়ুন: ফের ত্রাতার ভূমিকায় ‘দাদা’, করোনা চিকিৎসায় দান করলেন অক্সিজেন কনসেন্ট্রেটর]

বিসিসিআই সূত্রের খবর, নিজেদের বাড়িতেই RT-PCR টেস্ট হবে ক্রিকেটারদের। তাঁদের রিপোর্ট নেগেটিভ এলে আগামী ১৯ মে মুম্বইয়ে প্রত্যেক ক্রিকেটারকে একত্রিত হতে হবে। সেখানেই থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। এরপর ২ জুন ইংল্যান্ডের উদ্দেশে রওনা দেবে দল (Team India)। তবে শুধু ক্রিকেটাররাই নন, তাঁদের স্ত্রী কিংবা পরিবারের সদস্য, যাঁরা ক্রিকেটারের সফরসঙ্গী হবেন, তাঁদেরও একাধিকবার করোনা টেস্ট করা হবে।

Advertising
Advertising

করোনার জেরে মাঝপথেই স্থগিত হয়েছে আইপিএল। তাই এবার কোহলিদের নিরাপত্তা নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না বোর্ড। এমনকী সব ঠিকঠাক থাকলে ইংল্যান্ড সিরিজের পর আইপিএলের বাকি ম্যাচ আয়োজনের পরিকল্পনাও নাকি রয়েছে বোর্ডের। তাই ক্রিকেটারদের সুস্থতা এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন? জল্পনার মধ্যেই মুখ খুললেন ভুবনেশ্বর কুমার]

Advertisement
Next