Advertisement

ইংল্যান্ড ও অজিদের বিরুদ্ধে ভারতের টেস্ট ম্যাচে সত্যিই গড়াপেটা হয়েছিল? উত্তর দিল ICC

10:01 PM May 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৬ সালে ইংল্যান্ড এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টিম ইন্ডিয়ার (Team India) টেস্ট সিরিজে গড়াপেটা হয়েছিল। এমনই বিস্ফোরক অভিযোগ এনেছিল আল জাজিরা চ্যানেল। বলা হয়েছিল, ম্যাচের ফল আগে থেকেই ঠিক ছিল। অবশেষে সেই অভিযোগকে সম্পূর্ণরূপে খারিজ করে দিল আইসিসি (ICC)। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে সোমবার সাফ জানিয়ে দেওয়া হল, টেস্ট সিরিজের ম্যাচে কোনও গড়াপেটা হয়নি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আল জাজিরা চ্যানেলে একটি তথ্যচিত্রে বিস্ফোরক অভিযোগটি তুলে ধরা হয়েছিল। ২০১৮ সালে ক্রিকেট’স ম্যাচ ফিক্সার নামের সেই তথ্যচিত্রটি মুক্তি পেয়েছিল। সেখানেই বলা হয়েছিল, ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ এবং পরের বছর অজিদের বিরুদ্ধে রাঁচিতে আয়োজিত সিরিজে গড়াপেটা হয়েছিল। অভিযোগ, সেই সময় অনিল মুন্নাওয়ার নামের একজন বুকি সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখা গিয়েছিল। এই বুকির নাম অতীতেও ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়েছে। ফলে তার উপস্থিতি স্বাভাবিকভাবেই সন্দেহ তৈরি করেছিল। এই অভিযোগের ভিত্তিতেই তদন্তের নির্দেশ কিন্তু এদিন আইসিসি জানিয়ে দিল, চ্যানেলের দাবির সপক্ষে কোনও কঠোর প্রমাণ না থাকার কারণেই বিষয়টি খারিজ হয়ে গেল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: অবশেষে আইপিএল জিতল বিরাট কোহলির আরসিবি! জানেন কীভাবে?]

একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে আইসিসির তরফে বলা হয়েছে, “খবরের চ্যানেলের প্রোগ্রাইমে দাবি করা হয়েছিল, ভারত বনাম ইংল্যান্ড ও ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে গড়াপেটা হয়েছিল। গোটা বিষয়টি তদন্ত করে দেখেছেন বিশেষজ্ঞরা। তারপরই জানান, যে অভিযোগ করা হয়েছিল তা পুরোপুরি অনুমানের উপর। এর কোনও তথ্য প্রমাণ পাওয়া যায়নি। আর সেই কারণেই অভিযোগ নস্যাৎ করে দেওয়া হল।” ফলে যে ক্রিকেটারদের নাম গড়াপেটায় জড়িয়েছিল, তাঁদের বিরুদ্ধে আইসিসির দুর্নীতিদমন আইনে কোনও মামলা করা হবে না। তাঁরা নির্দোষ। যদিও কোন কোন ক্রিকেটারদের নাম অভিযোগে উঠে এসেছিল, তা উল্লেখ করেনি আইসিসি।

[আরও পড়ুন: ‘জীবনের ১০-১২ বছর অস্থিরতায় কাটাতে হয়েছে’, হতাশার কথা জানালেন শচীন]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next