Advertisement

লর্ডসে অভিষেকের পরই সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত এই ইংরেজ পেসার

11:53 AM Jun 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে লর্ডস (Lords) টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ইংল্যান্ডের (England) অলরাউন্ডার ওলি রবিনসনের (Ollie Robinson)। কিন্তু কেরিয়ার ঠিকমতো শুরুর আগেই নির্বাসিত হতে হল তাঁকে। বহু বছর আগের একটি টুইটে বর্ণবিদ্বেষ এবং লিঙ্গবৈষম্যমূলক মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছিল। আর সেকারণেই শাস্তিস্বরূপ আপাতত সমস্ত ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে এই ক্রিকেটারটিকে নির্বাসিত করল ইংল্যান্ড এবং ওয়েলশ ক্রিকেট বোর্ড (England and Wales Cricket Board)। রবিবারই তাঁর শাস্তির কথা ঘোষণা করা হয়।

Advertisement

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test ChampionShip) ফাইনালে খেলতে নামার আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলছে নিউজিল্যান্ড। এর মধ্যে প্রথম টেস্টেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ওলি রবিনসনের। লর্ডস টেস্টে সাতটি উইকেট নেওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ ৪২ রানও করেন তিনি। এদিকে, টেস্ট অভিষেকের আগে থেকেই হঠাৎ করে রবিনসনের পুরনো একটি টুইট ঘিরে আলোচনা শুরু হয়। আসলে ২০১৩ সালে কেন্ট ছেড়ে ইয়র্কশায়ারে সই করেছিলেন রবিনসন। তখনই একটি টুইটে বর্ণবিদ্বেষ ও লিঙ্গবৈষম্যমূলক মন্তব্য করে ছিলেন তিনি। ব্যাপারটা তখন নজরে আসেনি কারওর। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ড মাঠে নামার কয়েক ঘণ্টা পরেই সেই টুইট সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। বাধ্য হয়ে আসরে নামতে হয় ইসিবি-কে। বিবৃতি জারি করে তারা জানিয়ে দেয়, বর্ণবিদ্বেষ সংক্রান্ত যেকোনও কাজের বিরোধী তারা। পুরনো ঘটনা হলেও শাস্তি পেতে হবে রবিনসনকে। এই টেস্ট শেষ হলেই শাস্তির কথা জানানো হবে। তবে রবিনসনের ক্লাব সাসেক্স জানিয়েছে, তারা ক্রিকেটারের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক সিদ্ধান্ত নিচ্ছে না। কারণ ঘটনার সময় ক্রিকেটার ক্লাবের সদস্য ছিলেন না।

[আরও পড়ুন: WTC ফাইনালে বিরাটদের থেকে এগিয়ে নিউজিল্যান্ড! কেন এমন কথা বেঙ্গসরকরের মুখে?]

আর শেষপর্যন্ত লর্ডস টেস্ট শেষ হতেই বড়সড় শাস্তির মুখে পড়তে হল ওলি রবিনসনকে। এদিন ইংল্যান্ড এবং ওয়েলশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে টুইটে একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ২০১২-১৩ সালে বিতর্কিত টুইটের জন্য ওলি রবিনসনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। আপাতত সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাঁকে নির্বাসিত করা হল। এর ফলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে তিনি খেলতে পারবেন না। অবিলম্বে তাঁকে ড্রেসিংরুম ছেড়ে নিজের কাউন্টিতে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর এই ঘটনা সামনে আসতেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে ইংলিশ ক্রিকেটে। যদিও আগেই এই নিয়ে ক্ষমা চেয়েছিলেন রবিনসন, কিন্তু তাতেও এড়াতে পারলেন না শাস্তির খাঁড়া।

 

[আরও পড়ুন: সঙ্গ দিচ্ছে না শরীর, চলতি ফরাসি ওপেন থেকে নাম প্রত্যাহার রজার ফেডেরারের]

Advertisement
Next