Advertisement

সংবাদ প্রতিদিন-এর খবরে সিলমোহর, নভেম্বরে ইডেনে ফিরছে ক্রিকেট, ঘোষিত ২০২১-২২-এর সূচি

04:44 PM Sep 21, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সংবাদ প্রতিদিন’ই প্রথম জানিয়েছিল দু’বছর পর আগামী নভেম্বরে ইডেনে ফিরতে চলেছে ক্রিকেট। টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে ম্যাচও পাচ্ছে নন্দনকানন। সোমবার ২০২১-২২-এ দেশের মাটিতে একগুচ্ছ সিরিজের সূচি ঘোষণা করে সেই খবরেই সিলমোহর দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)।

Advertisement

অতিমারীর চোখ রাঙানি উপেক্ষা করে চলতি বছর ২২ গজে ফিরেছে ক্রিকেট। তবে আগামী এক বছর একের পর এক সিরিজে নামতে হবে বিরাট কোহলিদের (Virat Kohli)। একাধিক সিরিজের সূচি ঘোষণা করল BCCI। আগামী এক বছরে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকাকে স্বাগত জানাতে চলেছে ভারত।

[আরও পড়ুন: করোনা আবহে সুখবর, আসন্ন মরশুম থেকে ঘরোয়া ক্রিকেটে বাড়ছে বেতন]

সোমবার বিসিসিআইয়ের তরফে জানানো হয়, চারটি দলের বিরুদ্ধে মোট চারটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া (Team India)। টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) পর কিউয়ি বাহিনীর বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই শুরু হবে দেশের মাটিতে বিরাট কোহলিদের লড়াই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেন উইলিয়ামসনদের কাছে পরাস্ত হয়েই ট্রফি হাতছাড়া হয়েছিল ভারতীয় দলের। তাদের বিরুদ্ধেই এবার ঘরের মাঠে কঠিন যুদ্ধ কোহলিদের। কিউয়িদের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ হবে ১৭ থেকে ২১ নভেম্বর জয়পুর, রাঁচি ও কলকাতায়। অর্থাৎ কলকাতায় টি-টোয়েন্টির আসর বসছে ২১ নভেম্বর। এরপর ২৫ নভেম্বর থেকে শুরু টেস্ট সিরিজ। প্রথম টেস্ট হবে কানপুরে। দ্বিতীয় টেস্ট ৩ ডিসেম্বর থেকে মুম্বইয়ে। ২০১৬ সালের পর এই প্রথম ভারতে পাঁচদিনের ক্রিকেট খেলবে নিউজিল্যান্ড। বছর পাঁচেক আগে কিউয়িদের ৩-০ ব্রাউনওয়াশ করেছিলেন কোহলিরা।

নিউজিল্যান্ড মহারণ শেষ হওয়ার পরই দেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে ভারত। ৬ থেকে ১২ ফেব্রুয়ারি আহমেদাবাদ, জয়পুর এবং কলকাতায় হবে ম্যাচ। এরপর ২৫ ফেব্রুয়ারি থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে নামবেন কোহলিরা। ম্যাচ দুটি হবে বেঙ্গালুরু এবং মোহালিতে (৫ মার্চ)। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিও পেয়েছে মোহালি। ১৩ মার্চ প্রথম টি-টোয়েন্টিই মোহালিতে। ১৫ ও ১৮ মার্চ পরের ম্যাচ দুটি ধরমশালা এবং লখনউয়ে।

[আরও পড়ুন: ইসলামবিরোধী! এবার আফগানিস্তানে IPL 14 সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি তালিবানের]

শ্রীলঙ্কা ফিরে যাওয়ার পরই ভারতে আসবে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতীয় দল খেলবে পাঁচটি টি-টোয়েন্টি। ৯ থেকে ১৯ জুন ম্যাচ হবে চেন্নাই, বেঙ্গালুরু, নাগপুর, রাজকোট ও দিল্লিতে।

Advertisement
Next