Advertisement

টি-২০ বিশ্বকাপে বিজয়ী দল কত টাকা পুরস্কার পাবে? জানিয়ে দিল আইসিসি

11:18 AM Oct 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। আইপিএল (IPL 2021) শেষ হলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T-20 World Cup) ঢাকে কাঠি পড়ে যাবে। ইতিমধ্যে এই নিয়ে উত্তেজনার পারদও চড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে বিশ্বকাপের পুরস্কার মূল্যের কথা ঘোষণা করে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি (ICC)।

Advertisement

বিশ্বকাপে জয়ী হলে মোটা অঙ্কের অর্থ পাওয়ার সুযোগ রয়েছে বিরাট কোহলিদের (Virat Kohli) সামনে। আইসিসির তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বকাপের বিজয়ী দল পাবে ১২ কোটি টাকা। আর যারা রানার্স হবে, তারা পাবে ৬ কোটি টাকা। বিশ্বকাপের জন্য ৪৫ কোটি টাকারও বেশি পুরস্কারমূল্য বরাদ্দ করেছে আইসিসি। প্রতিটি ধাপে দলগুলিকে অর্থ দেওয়া হবে। যেমন, সুপার ১২ পর্বে প্রতিটি ম্যাচে বিজয়ী দলকে আলাদা করে আর্থিক পুরস্কার দেওয়া হবে। এছাড়া সুপার ১২ পর্ব থেকে যে দলগুলি ছিটকে যাবে, তারা প্রত্যেকে পাবে ভারতীয় মুদ্রায় প্রায় ৫৩ লক্ষ টাকা করে। যোগ্যতা অর্জন পর্ব, অর্থাৎ প্রথম রাউন্ডের ম্যাচগুলির বিজয়ী দলের জন্যেও থাকছে আর্থিক পুরস্কারের সুবিধা। সেখানে প্রত্যেক বিজয়ী দল সুপার ১২-এর মতোই ৩০ লক্ষ টাকা করে পাবে। যে চারটি দল সেই পর্ব থেকে ছিটকে যাবে, তারাও প্রত্যেকে সম পরিমাণ অর্থ পাবে। ২০১৬ বিশ্বকাপেও এ ভাবেই আর্থিক পুরস্কার দেওয়া হয়েছিল।

 

[আরও পড়ুন: বিপাকে নাইট রাইডার্স, প্লে-অফের আগেই শিবির ছাড়ছেন শাকিব আল হাসান!]

এদিকে, পুরুষদের টি-২০ বিশ্বকাপে প্রথমবার ব্যবহার হবে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। রবিবার সরকারিভাবে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে আইসিসি (ICC)। শুধু ডিআরএস ব্যবহার করাই নয়, বদলাচ্ছে নিয়মও। টি-২০ ম্যাচের ক্ষেত্রে সাধারণত একটি মাত্র ডিআরএস ব্যবহার করা যায়। কিন্তু এবার টি-২০ বিশ্বকাপে দুটি করে ডিআরএস পাওয়া যাবে।

গত বছর জুনেই আইসিসি সিদ্ধান্ত নিয়েছিল করোনার জেরে এবার থেকে সীমিত ওভারের ক্রিকেটে একটির বদলে দু’টি করে ডিআরএস (DRS) নেওয়া যাবে। কারণ, কোভিডের জেরে অনেক ম্যাচই পরিচালনা করছেন অনভিজ্ঞ আম্পায়াররা। সেক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনাও বেশি। সেই ভুল শুধরে দেওয়ার জন্যই একটির বদলে দুটি করে ডিআরএস নেওয়া যাবে এবার থেকে সীমিত ওভারের ক্রিকেটে। বিশ্বকাপেও চালু হচ্ছে সেই নিয়ম। যার অর্থ এতদিন টি-২০ বিশ্বকাপে যেখানে একটিও ডিআরএস নেওয়া যেত না, সেখানে এবার থেকে দু’টি করে রিভিউ নেওয়া যাবে। এর পাশাপাশি আইসিসি জানিয়ে দিল, ম্যাচের মাঝামাঝি ১৫০ সেকেন্ডের ড্রিংক্স ব্রেক চালু হবে।

[আরও পড়ুন: প্রথমবার টি-২০ বিশ্বকাপে ব্যবহৃত হবে DRS, বদলাচ্ছে নিয়মও]

Advertisement
Next