Advertisement

শুরুতেই জমজমাট বিশ্বকাপের সুপার-১২, টানটান ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারাল অস্ট্রেলিয়া

07:20 PM Oct 23, 2021 |

দক্ষিণ আফ্রিকা: ১১৮-৯ (মারক্রাম ৪০, রাবাডা ১৯)
অস্ট্রেলিয়া: ১২১-৫ (স্মিথ ৩৫, স্টয়নিস ২৪)
অস্ট্রেলিয়া ৫ উইকেটে জয়ী।

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাতায় কলমে বিশ্বকাপ (T20 World Cup) ক’দিন আগেই শুরু হয়েছে। তবে, আম ক্রিকেটপ্রেমীদের আসল বিশ্বকাপ শুরু আজ অর্থাৎ সুপার-১২ রাউন্ড শুরুর পর থেকেই। আর সুপার-১২ রাউন্ডের প্রথম ম্যাচই একপ্রকার মন ভরিয়ে দিল ক্রিকেট বিশ্বের। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টানটান ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। লো-স্কোরিং ম্যাচ হলেও এদিন ব্যাট ও বলের লড়াই বেশ উপভোগ্য হল।

এদিন আবু ধাবিতে (Abu Dhabi) টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aaron Finch)। অজি বোলারদের দাপটে নির্ধারিত ২০ ওভারে মাত্র ১১৮ রানে আটকে গেল প্রোটিয়ারা। আবু ধাবির বোলিং সহায়ক পিচে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা জঘন্য হয় দক্ষিণ আফ্রিকার। শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট খোয়াতে থাকেন প্রোটিয়ারা। একটা সময় মাত্র ৪৬ রানে ৪ উইকেট খুইয়ে প্রবল চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা (South Africa)। কিন্তু এরপর কার্যত একাই লড়াই শুরু করেন মারক্রাম। শেষদিকে তাঁকে কিছুটা সঙ্গ দেন রাবাডা। মূলত মারক্রামের ৪০ এবং রাবাডার ১৯ রানে ভর করে ১১৮ রানের সম্মানজনক স্কোরে পৌঁছায় দক্ষিণ আফ্রিকা।

[আরও পড়ুন: বিশ্বকাপে তুলনামূলক সহজ গ্রুপে নিউজিল্যান্ড, ‘চোকার্স’ তকমা মুছতে কীভাবে সাজছে দল?]

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেনি অস্ট্রেলিয়াও (Australia)। মাত্র ৪ রানের মাথায় অধিনায়ক ফিঞ্চকে হারায় অজিরা। ২০ রানে আউট হয়ে যান ওয়ার্নারও। এরপর নিয়মিত সময়ের ব্যবধানে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়াও। স্মিথ, ম্যাক্সওয়েল লড়াই করলেও তাঁদের স্লো স্ট্রাইক রেটের জন্য ভুগতে হয় গোটা দলকে। একটা সময় ৪ ওভারে দরকার ছিল ৩৬ রানের। হাতে ছিল ৫ উইকেট। আবু ধাবির কঠিন পিচে এই রান তোলা খুব কঠিন কাজ বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে অজিদের জিতিয়ে দেন স্টয়নিস এবং ম্যাথু ওয়েড। ১ বল বাকি থাকতে নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায় অজিরা।

[আরও পড়ুন: কোহলিদের কোচ হতে কি রাজি দ্রাবিড়? বড়সড় আপডেট দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

শেষপর্যন্ত ম্যাচ জিতলেও এদিনের ব্যাটিং পারফরম্যান্স চিন্তায় রাখবে অস্ট্রেলিয়া শিবিরকে। মাত্র ১১৯ রান তুলতে তাদের যেভাবে ল্যাজেগোবরে হতে হল তা মোটেই সুখকর লক্ষণ নয়। অন্যদিকে, হারলেও এদিনের বোলিং এবং ফিল্ডিং কিছুটা স্বস্তিতে রাখবে দক্ষিণ আফ্রিকাকে।

Advertisement
Next