Advertisement

T20 World Cup: শামিকে হেনস্তার প্রতিবাদে সরব রাহুল গান্ধী, ক্ষোভে ফুঁসে উঠলেন ওয়েইসিও

12:09 PM Oct 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল: পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে ভারতের প্রথম হার। এবং তার পর মহম্মদ শামির (Mohammad Shami) প্রতি ভয়াবহ বিদ্বেষ। এই দুই ঘটনায় এবার পুরোদস্তুর রাজনীতি ঢুকে গেল। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের হারের পর তাঁর দায়বদ্ধতা নিয়ে ন্যক্কারজনক মন্তব্য করে বসে ভারতীয় ক্রিকেটের কিছু উগ্র সমর্থক। যার প্রতিবাদে সরব হলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup) উদ্বোধনী ম্যাচে টিমের বাকি ক্রিকেটারদের মতো শামির দিনটাও ভাল যায়নি। ৩.৫ ওভার বল করে ৪৩ রান দেন শামি। কোনও উইকেটও পাননি। টিম হারে দশ উইকেটে। যার পর সোশ্যাল মিডিয়ায় শামিকে জাতিবিদ্বেষের শিকার হতে হয় দুঃখজনক ভাবে। তাঁর ধর্ম নিয়ে, তাঁর দায়বদ্ধতা নিয়ে ন্যক্কারজনক মন্তব্য করে বসল ভারতীয় ক্রিকেটের কিছু উগ্র সমর্থক। যার পর শামির সমর্থনে ভারতের সমগ্র ক্রিকেটে থেকে শুরু করে রাজনৈতিক মহল– সবাই একে একে দাঁড়িয়ে পড়ল। সোচ্চার প্রতিবাদ জানিয়ে দাবি তোলা হল যে, এ সব নোংরামি অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

[আরও পড়ুন: T-20 WC 2021: ‘পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ?’, ভারতের হারের পরই তীব্র কটাক্ষ শামিকে]

টুইট করে রাহুল গান্ধী বললেন, “মহম্মদ শামি আমরা সকলেই তোমার সঙ্গে আছি। এই মানুষগুলো ঘৃণায় পরিপূর্ণ কারণ ওদের কেউ কখনও ভালবাসেনি। ওদের ক্ষমা করো।” রাহুলের এই টুইটের পর অবশ্য প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি এবার ক্রিকেটেও রাজনীতির প্রবেশ ঘটবে? রাহুল একা নন, শামিকে হেনস্তার প্রতিবাদে ক্ষোভে ফুঁসে উঠলেন এআইএমআইএম (AIMIM) সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসিও। তাঁর বক্তব্য,”মহম্মদ শামিকে যেভাবে আক্রমণ করা হল, তাতেই বোঝা যাচ্ছে মুসলিমদের বিরুদ্ধে কী পরিমাণ ঘৃণা এবং বিদ্বেষ ছড়িয়ে পড়েছে। হারি বা জিতি দলের ১১ জন ক্রিকেটারেরই পাশে থাকা উচিত। অথচ, এখানে শুধু শামিকেই আক্রমণ করা হচ্ছে। বিজেপি সরকার কি এর প্রতিবাদ করবে?”

[আরও পড়ুন: T20 World Cup: এভাবেও ফিরে আসা যায়! ধ্বংসস্তূপ থেকে পুনর্জন্ম পাক ক্রিকেটের]

তবে শামির এ হেন অপমান দেখে ভারতীয় ক্রিকেটমহলও চুপ করে থাকেনি। শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkar) টুইট করে দেন, ‘আমরা যখন ভারতীয় টিমকে সমর্থন করি, তখন পুরো টিমটেকেই করি। শামির দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তোলাই মূর্খামি। মনে রাখবেন, ও বিশ্বমানের পেসার। ক্রিকেটে যে কারও একটা দিন খারাপ যেতেই পারে। শামিরও গিয়েছে। আমি শামি, ভারতীয় টিমের পাশে আছি।’ উত্তেজিত ইরফান পাঠান (Irfan Pathan) লেখেন, ‘আমি অনেক ভারত-পাকিস্তান ম্যাচ খেলেছি যেখানে ভারত হেরে গিয়েছে। কিন্তু কোনও দিন আমাকে পাকিস্তান (Pakistan) চলে যাও শুনতে হয়নি। এটা কী চলছে?’ হরভজন সিং টুইট করেন। লেখেন, ‘মহম্মদ শামি, তোমাকে আমরা ভালবাসি।’ ভারতীয় পেসারের সমর্থনে দাঁড়িয়ে পড়েন যুজবেন্দ্র চাহাল, আর পি সিংরাও।

Advertisement
Next