shono
Advertisement

অন্তত দু’টো আইসিসি ট্রফি জেতা উচিত ছিল ভারতের! কোচের পদ ছেড়েই আক্ষেপ শাস্ত্রীর

অবশেষে 'ব্যর্থতা' স্বীকার করে নিলেন শাস্ত্রী।
Posted: 05:53 PM Nov 14, 2021Updated: 06:05 PM Nov 14, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ বছরে অন্তত দু’টি আইসিসি (ICC) ট্রফি জিততে পারত ভারতীয় দল। নিজের কোচিং জীবনে কোনও আইসিসি ট্রফি জিততে না পারাটাকে ব্যর্থতা হিসাবে মেনে নিলেন টিম ইন্ডিয়ার (Team India) সদ্যপ্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী। জানিয়ে দিলেন, ভারতের এই দলটায় আইসিসি ট্রফি জেতার মতো সব রসদ ছিল।

Advertisement

বস্তুত, রবি শাস্ত্রীর (Ravi Shastri) কোচিং জীবনে ভারতীয় দল দ্বিপাক্ষিক সিরিজে ঈর্ষণীয় সাফল্য পেলেও আইসিসি ট্রফিতে ভারতের রেকর্ড রীতিমতো হতাশাজনক। ভারত শেষবার আইসিসি ট্রফি জিতেছিল ২০১৩ সালে রবি শাস্ত্রী দায়িত্ব নেওয়ার আগে। তারপর শাস্ত্রীর কোচিংয়ে প্রায় ছ’বছরে কোনও আইসিসি ট্রফি নেই। আন্তর্জাতিক সাফল্য বলতে ২০১৮ সালে রোহিত শর্মার নেতৃত্বে এশিয়া কাপ (Asia Cup) জেতা। অথচ, দায়িত্ব নেওয়ার আগে এই রবি শাস্ত্রীই ভারতকে বিশ্বকাপ জেতানোর অঙ্গীকার করেছিলেন।

[আরও পড়ুন: বিশ্বকাপে ক্যাচ মিস করে ট্রোলড, অবশেষে নিজের পারফরম্যান্স নিয়ে মুখ খুললেন হাসান আলি]

‘আগামী দুটো বিশ্বকাপের মধ্যে অন্তত একটিতে চ্যাম্পিয়ন হবে ভারত।’ কথাগুলি রবি শাস্ত্রী বলেছিলেন টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্ব নেওয়ার ঠিক আগে আগে। সেই ২০১৪ সালে। তারপর গঙ্গা দিয়ে বহু জল বয়ে গিয়েছে। ভারতীয় ক্রিকেটেও বদলে গিয়েছে বহু কিছু। শাস্ত্রী ভারতীয় দলের কোচ হয়ে আবার ইস্তফাও দিয়ে দিয়েছেন। কিন্তু ভারত এখনও আইসিসি ট্রফি জিততে পারেননি। নিজের এই ব্যর্থতা সম্পর্কে টিম ইন্ডিয়ার সদ্যপ্রাক্তন হেডকোচ বলছেন,”না কোনও আক্ষেপ করছি না। তবে এটা হতাশাজনক। আমরা সব ফরম্যাটে এত ভাল খেলেছি। আমি জানি এই দলটা অন্তত ২টি আইসিসি ট্রফি জেতার ক্ষমতা ছিল।”

[আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়-রোহিতের ইনিংস শুরু, নিউজিল্যান্ড ম্যাচ খেলতে জয়পুরে টিম ইন্ডিয়া]

উল্লেখ্য, ভারতীয় দলের কোচিং ছাড়ার সময়ই শাস্ত্রী দাবি করেছিলেন, “যখন ভারতের কোচ হয়েছিলাম আমার লক্ষ্য একটাই ছিল যে দলকে অনেক সাফল্য পেতে সাহায্য করব। ভাগ্যবশত আমি সেটা করতে পেরেছি। প্রতিটা প্রতিকূলতার মধ্যেও আমার দল নিখুঁত ক্রিকেট উপহার দিয়েছে। শেষ পাঁচ বছর বিশ্বের প্রতিটা প্রান্তে ভারত দারুণ সমস্ত পারফরম্যান্স উপহার দিয়েছে। ফরম্যাট যা-ই হোক না কেন, ছেলেরা দিনের শেষে ঠিক জয় ছিনিয়ে নিয়েছে। হ্যাঁ, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) আমরা ব্যর্থ হয়েছি। তাতেও পরিষ্কার বলছি এই দল বিশ্বক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement