Advertisement

India vs New Zealand: দুর্দান্ত ফর্মে থাকা শ্রেয়স বাদ পড়তে পারেন পরের টেস্টে! আশঙ্কা ভারতের ক্রিকেট মহলে

09:49 PM Nov 28, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম ইনিংসে সেঞ্চুরি, দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি। তাও আবার দুই ক্ষেত্রেই এমন একটা সময়ে এসে যখন দল চরম বিপদে ছিল। শেষপর্যন্ত যদি কানপুরে নিউজিল্যান্ডকে হারিয়ে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) শুরুটা ভাল করতে পারে, তাহলে তার সিংহভাগ কৃতিত্ব যাবে শ্রেয়স আইয়ারের নামে। এ হেন শ্রেয়স আইয়ার নাকি বাদ পড়তে পারেন চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে। এমনটাই আশঙ্কা করছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন ব্যাটার ভিভিএস লক্ষ্মণ।

Advertisement

রেকর্ড বুক বলছে কানপুরে শ্রেয়স (Shreyash Iyer) যে কীর্তি করেছেন, সেটা ভারতীয় ক্রিকেটে এর আগে আর কেউ করতে পারেননি। তিনিই একমাত্র ভারতীয় যিনি অভিষেক টেস্টের এক ইনিংসে সেঞ্চুরি এবং অপর ইনিংসে হাফ সেঞ্চুরি করেছেন। এর আগে এই কীর্তির কাছাকাছি এসেছিলেন একজনই। তিনি হলেন কিংবদন্তি সুনীল গাভাসকর। ‘লিটল মাস্টার’ নিজের অভিষেক ম্যাচের দুই ইনিংসেই অর্ধশতরান করেন। কোনও সেঞ্চুরি তাঁর ছিল না। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে এ হেন ঐতিহাসিক পারফরম্যান্সের পরও শ্রেয়স আইয়ার মুম্বই টেস্টে প্রথম একাদশে থাকবেন তো?

[আরও পড়ুন: Hardik Pandya: পুরোপুরি ফিট না হয়ে জাতীয় দলে ফিরতে চান না, নির্বাচকদের জানিয়ে দিলেন হার্দিক]

কারণ, কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরছেন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। স্বাভাবিকভাবেই প্রথম একাদশে একটি জায়গা ফাঁকা করতে হবে ভারতকে। ভিভিএস লক্ষ্মণের আশঙ্কা, দুর্ভাগ্যবশত বসতে হবে শ্রেয়সকেই। কারণ, লক্ষ্মণ মনে করছেন, ফর্মে না থাকলেও চেতেশ্বর পূজারা বা রাহানেদের মতো সিনিয়র ক্রিকেটারকে হুটহাট করে বসিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত ভারত নেবে না। প্রাক্তন ভারতীয় ব্যাটার বলছেন,”মুম্বইয়ে ফর্মে থাকা কেউ দলে থাকুক সেটাই আমরা চাই। কিন্তু আমার মনে হয় এই মুহূর্তে একটা অঘোষিত একটা নিয়ম তৈরি হয়েছে। সিনিয়র ক্রিকেটাররা (এক্ষেত্রে বিরাট কোহলি) দলে ফিরলে ফর্মে না থাকা আরেক সিনিয়র ক্রিকেটারকে বসানো হয় না। পূজারা বা রাহানের মতো সিনিয়র ক্রিকেটার একেবারেই ভাল ফর্মে নেই। তবে আমার মনে হয় রাহানে হয়তো আরও একটা সুযোগ পাবেন। আমার মনে হয় না রাহুল দ্রাবিড় রাহানেকে বাদ দেবেন।”

[আরও পড়ুন: India vs New Zealand: কানপুর টেস্টে ইতিহাস শ্রেয়সের, চতুর্থ দিনের শেষে চালকের আসনে ভারত]

শ্রেয়সের পাশাপাশি আরেকজন রবিবার নজর কেড়েছেন। তিনি ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। ঘাড়ের চোট নিয়েও তিনি যেভাবে ৬১ রানের লড়াকু ইনিংস খেললেন বঙ্গসন্তান তা নিঃসন্দেহে প্রশংসনীয়। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া এদিন বলেন,”ঋদ্ধিমান সাহা অনবদ্য ইনিংস খেললেন। শুধু চোটের যন্ত্রণার সঙ্গে লড়াই করে নয়। সম্ভবত নিজের কেরিয়ারের অনিশ্চয়তার বিরুদ্ধেও লড়াই করলেন তিনি।”

Advertisement
Next