Advertisement

IND v NZ 2nd Test: ৩৭২ রানে বিরাট জয় ভারতের, ম্যাচের সেরা মায়াঙ্ক, প্লেয়ার অফ দ্য সিরিজ অশ্বিন

12:18 PM Dec 07, 2021 |

ভারত: ৩২৫/১০ (প্রথম ইনিংস) ও ২৭৬/৭ দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার্ড (মায়াঙ্ক-৬২, পূজারা-৪৭, গিল-৪৭, প্যাটেল-১০৬/৪, রবীন্দ্র-৫৬/৩)
নিউজিল্যান্ড: ৬২/১০ ও ১৬৭/১০ (হেনরি নিকোলস-৪৪)

Advertisement

৩৭২ রানে দ্বিতীয় টেস্ট জিতল ভারত। টিম ইন্ডিয়া সিরিজ জিতল ১-০-এ। 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শনশিপে ভারতকে (India) হারতে হয়েছিল এই  নিউজিল্যান্ডের (New Zealand) কাছেই। টেস্টের রাজা টিম ইন্ডিয়া, এই শিরোপা শেষ ল্যাপে এসে ওঠেনি বিরাট কোহলির ভারতের মাথায়। টি টোয়েন্টি বিশ্বকাপে কিউয়িদের কাছে বিধ্বস্ত হতে হয়েছিল ভারতকে। ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পরাজয়ের মধুর প্রতিশোধ নিল ভারত। বহু ইতিহাসের সাক্ষী ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ২ ম্যাচের টেস্ট সিরিজ ভারত জিতে নিল ১-০ ফলাফলে। মুম্বইয়ে বিশাল ৩৭২ রানে টেস্ট জিতল ভারত। এটাই ভারতের সব চেয়ে বড় ব্যবধানে টেস্ট জয়। অন্তত রানের নিরিখে। আর নিউজিল্যান্ডেরও এটাই সব থেকে বড় ব্যবধানে হার। সেই সঙ্গে ঘরের মাঠে টানা ১৪টি টেস্ট সিরিজ জিতল ভারত। 

তৃতীয় দিনের শেষে কিউয়িদের রান ছিল ৫ উইকেটে ১৪০ রান। আজ, সোমবার টেস্টের চতুর্থ দিনে কিউইদের বাকি পাঁচটা উইকেট পড়ল ১১.৩ ওভারে। রান উঠল মাত্র ২৭। নিউজিল্যান্ডের ইনিংসের শেষ পাঁচটা উইকেটের মধ্যে ৪টি উইকেটই নেন জয়ন্ত যাদব। হেনরি নিকোলসকে (৪৪) আউট করেন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে অশ্বিনের শিকার চার উইকেট। দু’ ইনিংস মিলিয়ে এই অফস্পিনারের ঝুলিতে ৮ উইকেট। সিরিজের সেরা তিনি। অ্যাজাজ প্যাটেল এই টেস্টেই অনিল কুম্বলে, জিম লেকারের ক্লাবে নাম লিখিয়েছেন। অ্যাজাজের দুর্ভাগ্য। এমন দুরন্ত পারফরম্যান্সের পরেও তাঁর দলকে মাথা নীচু করে মাঠ ছাড়তে হল। বিরাট কোহলিরা রেকর্ড ব্যবধানে জিতলেন। 

 

[আরও পড়ুন: IPL 2022: আইপিএলের নতুন মরশুমে দুই মুম্বইকরকে টার্গেট করতে পারে কেকেআর]

ওয়াংখেড়ে টেস্টে ভারতের জয়ের নায়ক মায়াঙ্ক আগরওয়াল। তাঁর গাণ্ডীব কথা বলেছে  (১৫০,৬২) দুই ইনিংসেই। অশ্বিনও বল হাতে ভেল্কি দেখিয়েছেন। অ্যাজাজের কাছে যেমন স্মরণীয় এই টেস্ট তেমনই এই টেস্টে তাঁর সতীর্থরা গুটিয়ে গিয়েছিল মাত্র ৬২ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত ২৭৬ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয়। ফলে জিততে হলে নিউজিল্যান্ডকে করতে হত ৫৪০ রান। রানের চাপেই চাপা পড়ে গেল কিউয়িরা। মুম্বই টেস্টের চতুর্থ দিনে ভারতের জেতার জন্য দরকার ছিল কেবল ৫টি উইকেট। জয় ভারতের সাজঘরে ঢুকে পড়েছে, এটা সবারই জানা ছিল। ক্রিকেটপ্রেমীরা ভেবেছিলেন কিউয়িরা অন্তত কিছুটা হলেও লড়বেন। কিন্তু এ দিন নিউজিল্যান্ডের ইনিংস যে মাত্র ৪৫ মিনিট স্থায়ী হবে, তা আর কে জানতে পেরেছিলেন! টি টোয়েন্টির পর, টেস্ট সিরিজে জয়। দামামা বাজিয়ে ভারতীয় ক্রিকেটে কোচ দ্রাবিড় যুগের সূচনা হল, এ কথা বলে দেওয়াই যায়।   

 

[আরও পড়ুন: আইপিএলে বেটিংয়ের ছায়া! আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে তদন্তের নির্দেশ বিসিসিআইয়ের]

 

 

Advertisement
Next