shono
Advertisement

অনন্য নজির নাথান লিয়ঁর, ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় স্থানে অজিরা

অ্যশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারাল অস্ট্রেলিয়া।
Posted: 02:16 PM Dec 11, 2021Updated: 03:13 PM Dec 11, 2021

ইংল্যান্ড: ১৪৭-১০ (বাটলার ৩৯, পোপ ৩৫), ২৯৭-১০ (রুট ৮৯, মালান ৮২)
অস্ট্রেলিয়া: ৪২৫-১০ (হেড ১২৫, ওয়ার্নার ৯৪), ২০-১ (ক্যারি ৯, হ্যারিস ৯)
অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী।

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই মুহূর্তে বিশ্বক্রিকেটে সেরা টেস্ট স্পিনারদের তালিকা তৈরি করা হলে সবার আগে যদি রবিচন্দ্রন অশ্বিনের (Ravi Ashwin) নাম উচ্চারিত হয়, তাহলে তাঁর পরই সম্ভবত উচ্চারিত হবে নাথান লিয়ঁর নাম। শেন ওয়ার্নের পর অস্ট্রেলীয় ক্রিকেটে সবচেয়ে সফল স্পিনার তিনি। অন্তত পরিসংখ্যান সেটাই বলছে। অ্যাশেজের (The Ashes) প্রথম টেস্টে ৪ উইকেট দখল করে লিয়ঁ এমন এক মাইলস্টোনে পৌঁছে গেলেন, যা এশিয়ার বাইরে করতে পেরেছেন মাত্র দু’ জন স্পিনার।

অজিদের হয়ে ১০১ তম টেস্টে ৪০০ উইকেটের গণ্ডি পেরিয়ে গেলেন লিয়ঁ। অ্যাশেজের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে ডেভিড মালানের উইকেট শিকারের সঙ্গে সঙ্গেই ৪০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন তিনি। এর আগে যে ক’জন স্পিনার এই ক্লাবে নাম তুলেছেন, তাঁরা হলেন হরভজন সিং, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ, অনিল কুম্বলে, শেন ওয়ার্ন (Shane Warne) এবং মুথাইয়া মুরলীধরন। অর্থাৎ, শেন ওয়ার্ন ছাড়া এশিয়ার বাইরের আর একমাত্র স্পিনার হিসাবে ৪০০ উইকেটের ক্লাবে নাম লেখালেন লিয়ঁ।

[আরও পড়ুন: ‘টিম ভেঙে দেওয়া সহজ, তৈরি করা অনেক কঠিন’, কোহলির অপসারণে ক্ষুব্ধ মদন লাল]

গাব্বায় লিয়ঁর (Nathan Lyon) ওই ঐতিহাসিক কীর্তিই এদিন অ্যাশেজের প্রথম ম্যাচ জয়ের পথ আরও সুগম করে দিল অজিদের জন্য। ম্যাচের তৃতীয় দিনের শেষে অনেকেই ভেবেছিলেন রুট এবং মালানের শক্ত ব্যাটে ভর করে ইংল্যান্ড কামব্যাক করলেও করতে পারে। কিন্তু রুট (Joe Root) অ্যান্ড কোম্পানির কামব্যাকের বিন্দুমাত্র যে সম্ভাবনা তৈরি হয়েছিল, তা চূর্ণ হয়ে গেল লিয়ঁর ৪ উইকেটের স্পেলে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অল আউট হয়ে গেল ২৯৭ রানে। সামান্য যে ক’টা রানের লিড ইংরেজরা পেয়েছিল, সেটা ওভার পাঁচেকের মধ্যেই এক উইকেট খুইয়ে তুলে ফেলে অজিরা। অস্ট্রেলিয়া ম্যাচ জেতে ৯ উইকেটে।

[আরও পড়ুন: ‘আমার কোচ হওয়া আটকানোর চেষ্টা হয়েছিল’, ফের কি শাস্ত্রীর নিশানায় সৌরভ?]

অ্যাশেজের প্রথম টেস্ট অনায়াসে জেতার ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) শুরুটা দারুণভাবে করে ফেলল অজিরা। প্রথম ম্যাচেই ১২ পয়েন্ট দখল করে আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অজিরা দ্বিতীয় স্থানে। অন্যদিকে স্লো ওভাররেটের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের ৫ পয়েন্ট কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি (ICC)। ভারত আপাতত চতুর্থ স্থানে। তিনটি জয়, দুটি ড্র এবং একটি হারের ফলে ভারতের সংগ্রহ ৪২ পয়েন্ট। তবে পার্সেন্টাইল অফ পয়েন্টে টিম ইন্ডিয়ার থেকে এগিয়ে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement