shono
Advertisement

টেস্টেও বদলের পথে ভারতীয় দল! দক্ষিণ আফ্রিকায় ব্যর্থ হলেই কোপ পড়বে রাহানে-পূজারার উপর

টেস্ট অধিনায়কত্ব ছাড়তে চাইলেও বিরাটকে বাধা দেবে না বোর্ড।
Posted: 12:03 PM Dec 12, 2021Updated: 12:03 PM Dec 12, 2021

আলাপন সাহা: বিরাট কোহলিকে (Virat Kohli) ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের পর ভারতীয় বোর্ড আরও দু’একটা বড় সিদ্ধান্ত নিলে, এতটুকু চমকে যাবেন না! চেতেশ্বর পূজারা আর অজিঙ্কে রাহানে, দু’জনের কাছেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজটা জীবন-মৃত্যুর হতে চলেছে। হয় রান করতে হবে, না হয় টিম (Team India) থেকে বাদ পড়তে হবে। চলতি সপ্তাহের ১৬ তারিখ দক্ষিণ আফ্রিকায় উড়ে যাচ্ছে ভারতীয় দল। ৪৪ দিন বায়ো বাবলে থাকতে হবে ভারতীয় দলের সদস্যদের।

Advertisement

ইদানিং ভারতীয় দুই তারকাকে নিয়ে প্রচুর চর্চা হয়েছে। রাহানে (Ajinkya Rahane) আর পূজারা দু’জনেই অফ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় দু’জনকে বাদ দেওয়ার গণদাবিও উঠতে শুরু করে দিয়েছে। অনেকেই মনে করেছিলেন, দক্ষিণ আফ্রিকায় হয়তো রাহানেকে নিয়ে যাওয়া হবে না। তবে ভারতীয় বোর্ড অতটা কঠোর হয়নি। আসলে রাহানে আর পূজারা, দু’জনেরই ভারতীয় ক্রিকেটের প্রতি অবদানের কথা মাথায় রেখে আরও একটা সুযোগ দেওয়া হয়েছে। তবে বোর্ডে খবর নিয়ে জানা গেল, এটা শেষ সুযোগ হতে চলেছে দু’জনের কাছেই।

[আরও পড়ুন: গোয়ায় তৃণমূলকে জোটের প্রস্তাব কেজরিওয়ালের আম আদমি পার্টির! তুঙ্গে জল্পনা]

শেষ দু’বছরে পূজারার একটাও সেঞ্চুরি নেই। এবছর এখনও পর্যন্ত গড় তিরিশের নিচে। গতবছর আরও কম ছিল। কুড়ির একটু বেশি। রাহানের অবশ্য গতবছর অস্ট্রেলিয়ার মাটিতে একটা সেঞ্চুরি রয়েছে। গড় চল্লিশের কাছাকাছি ছিল। তাঁর ক্যাপ্টেন্সিতে ভারত সিরিজও জিতে ফেরে অস্ট্রেলিয়া থেকে। কিন্তু সমস্যা হচ্ছে. এছর ফর্মের ধারেকাছে নেই মুম্বইকর। গড় কুড়িরও নিচে। স্বাভাবিকভাবে দুই সিনিয়র ব্যাটারের এই পারফরম্যান্সে খুশি নন নির্বাচক থেকে বোর্ড (BCCI) কর্তারা। তাঁরা মোটামুটি ঠিক করে ফেলেছেন, এটাই শেষ সিরিজ হতে চলেছে পূজারা (Cheteshwar Pujara) আর রাহানের। রান করতে পারলে ভাল, না হলে আর রেয়াত করা হবে না।

[আরও পড়ুন: মাঝরাতে হ্যাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট, নেপথ্যে কারা?]

শোনা গেল, দক্ষিণ আফ্রিকায় পূজারা তিন নম্বরেই ব্যাট করতে যাবেন। হয়তো তিনটে টেস্টও খেলবেন। কিন্তু তাতে রান করতে হবে। রাহানে অবশ্য মিডল অর্ডারে সুযোগ পাবেন কি না, তা কি না তা নিয়ে এখনও প্রশ্নচিহ্ন রয়েছে। ভারতীয় ক্রিকেটমহলে খবর নিয়ে জানা গেল, এখনও পর্যন্ত যা ঠিক আছে, তাতে তিন থেকে ছয় নম্বর পর্যন্ত ভারতীয় দলের ব্যাটিং লাইন আপটা এরকম হতে চলেছে-তিনে পুজারা। চারে বিরাট কোহলি। পাঁচে শ্রেয়স আইয়ার। ছয়ে ঋষভ পন্থ। যদি চার বোলার নিয়ে নামেন বিরাটরা, তখনই শুধু একজন বাড়তি ব্যাটার খেলানো হবে। সেক্ষেত্রে হয়তো রাহানে চলে আসবেন। রাহানের ফর্মের কথা মাথায় রেখেই তাঁকে সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, রাহানের ফর্ম এতটাই খারাপ যে এছাড়া আর কোনও উপায় ছিল না। একইসঙ্গে রোহিত শর্মাকে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়ায় বিরাটের উপর চাপ আরও বাড়ল সেটা বলে দেওয়াই যায়।

বিরাট যদি এবার টেস্টেও ক্যাপ্টেন্সি ছাড়তে চান, তাহলে বোর্ডের তরফ থেকে কোনওরকম অনুরোধ যাবে না। খবর নিয়ে জানা গেল, বিরাটকে বারবার অনুরোধ করা হয়েছিল, তিনি যেন টি-টোয়েন্টি ক্যাপ্টেন্সি না ছেড়ে দেন। কিন্তু তিনি শোনেননি। বরং বিরাট বোর্ডকে পরিষ্কারভাবে জানিয়ে দেন, তিনি এত দায়িত্ব আর সামলাতে পারছেন না। তাঁর উপর বেশি চাপ পড়ে যাচ্ছে। এই অবস্থায় বোর্ড কর্তারা ঠিক করে ফেলেন যে, সাদা বলের ক্রিকেটে দু’জন আলাদা অধিনায়ক রাখা সম্ভব নয়। এটাও শোনা গেল, বিরাট যদি এখন টেস্টেও ক্যাপ্টেন্সি ছাড়তে চান, তাহলেও বোর্ড আর তাঁকে বারণ করবে না। বোর্ড ঠিক করেই নিয়েছে, বিরাট যদি টেস্টেও ক্যাপ্টেন্সি ছাড়তে চান, তাহলে তাঁর জায়গায় রোহিতকেই (Rohit Sharma) দায়িত্ব দিয়ে দেওয়া হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার