Advertisement

India vs South Africa: দক্ষিণ আফ্রিকায় টেস্ট ও ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য মাঠে, আগুনে পিচের আঁচ পেল ভারত

10:18 AM Dec 21, 2021 |

স্টাফ রিপোর্টার: প্রথমে শোনা যাচ্ছিল, সেঞ্চুরিয়নে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে দর্শক থাকবে না। সে দেশে করোনার (Coronavirus) নয়া স্ট্রেনের বাড়বাড়ন্তেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু সোমবার ঘোষণা করা হয়, শুধুমাত্র প্রথম টেস্ট নয়। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা তিনটি টেস্ট এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিই হবে মাঠ ফাঁকা করে। সোমবার রাতের দিকে ভারতীয় বোর্ড এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড যৌথ ভাবে সিদ্ধান্ত নেয় যে, কোনও সিরিজের একটি টিকিটও বিক্রি করা হবে না।

Advertisement

কোভিডের নতুন প্রজাতি ‘ওমিক্রনে’র (Omicron) উৎপত্তিও এই দক্ষিণ আফ্রিকাতেই। ফলে এক সময় কার্যত অনিশ্চিতই হয়ে পড়েছিল ভারতের প্রোটিয়া সফর। পরে কাটছাঁট করে সিরিজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়, আপাতত তিনটি করে টেস্ট ও ওয়ানডে খেলবে দুই দল। টি-টোয়েন্টি সিরিজ পরে হবে। পাশাপাশি পিছিয়ে যায় টেস্ট সিরিজ শুরুর দিনক্ষণও। কিন্তু যেহেতু সে দেশে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, তাই ক্রিকেটারদের নিয়ে কোনওরকম ঝুঁকি নেওয়া হচ্ছে না। প্রথমে ঠিক হয়েছিল টেস্টে সর্বোচ্চ দু’হাজার দর্শক মাঠে থাকতে পারবেন। তবে এবার নিশ্চিত করে দেওয়া হল সমর্থকদের জন্য তালা বন্ধই থাকবে স্টেডিয়াম।

[আরও পড়ুন: বউ পালাল…! দুই রাজমিস্ত্রীর সঙ্গে মুর্শিদাবাদ থেকে মুম্বই পাড়ি বালির ২ গৃহবধূর, তারপর…]

বিরাট কোহলির ভারত আবার এ সবের মধ্যেই টেস্ট সিরিজের মহড়ায় ব্যস্ত। সেঞ্চুরিয়ন পিচ যে কী রকম হতে চলেছে, তার একটা আন্দাজও পেয়ে গেলেন কোহলিরা। খোলাখুলি বললে, সেঞ্চুরিয়নের পিচকে আগুনে বললেও কম বলা হয়! পিচ তো নয়, যেন বোলারদের ভূস্বর্গ। আর কথাটা অন্য কেউ নয়, ভারতীয় ব্যাটাররাই বলছেন।

Advertising
Advertising

ভারতীয় টিমের ট্রেনিংয়ের একটি ভিডিও আপলোড করেছে ভারতীয় বোর্ড (BCCI)। যেখানে টিম হাডলে কোচ রাহুল দ্রাবিড়ের পেপ টক থেকে শুরু করে কোহলি-রাহুলদের ব্যাটিং সাধনা- সবই ধরা পড়েছে। বিরাটরা সেন্টার উইকেটে প্র্যাকটিসে নামামাত্র বুঝে যান, আগামী ২৬ ডিসেম্বর থেকে ঠিক কী রকম পিচ তাঁদের জন্য অপেক্ষা করে থাকবে। ঘাস যে থাকবে, জানা কথা। সেটা আছেও। কিন্তু শ্রেয়স আইয়ারদের মতো কেউ কেউ বিস্মিত হয়ে যান, পিচের গতি আর বাউন্স দেখে। শ্রেয়স বলছিলেন, “বোলারদের মনের মতো পিচ বলতে পারেন। যেমন গতি, তেমন বাউন্স।”

[আরও পড়ুন: জল্পনায় সিলমোহর, এটিকে মোহনবাগানের নয়া কোচ হলেন জুয়ান ফেরান্দো]

Advertisement
Next