Advertisement

India vs South Africa: দ্রাবিড়কে ছাপিয়ে যাওয়া সময়ের অপেক্ষা, দক্ষিণ আফ্রিকায় নয়া কীর্তি গড়তে চলেছেন বিরাট

06:34 PM Dec 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না বিরাট কোহলির (Virat Kohli)। টি-টোয়েন্টি বিশ্বকাপে দল হেরেছে। তার আগেই অধিনায়কত্ব ছেড়েছিলেন তিনি। এবার ওয়ানডে ক্রিকেটে দলের নেতৃত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। এদিকে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেও তাঁর দ্বন্দ্বের গন্ধও পুরোমাত্রায় ম ম করছে ভারতীয় ক্রিকেট। এই পরিস্থিতিতে প্রোটিয়াদের (South Africa) সঙ্গে টেস্ট সিরিজে তাঁর ব্যাট কতটা ঝলসে উঠবে সেই প্রতীক্ষাতেই কোহলি-ভক্তরা। তিনি কতটা সফল হবেন, তা সময়ই বলবে। কিন্তু এটা নিশ্চিত ওই সিরিজেই দলের কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) পিছনে ফেলে দেবেন তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সবথেকে বেশি রান করা ভারতীয়দের তালিকায় এবার দুই নম্বরে উঠে আসবেন তিনি।

Advertisement

পরিসংখ্যান বলছে, ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের থেকে দক্ষিণ আফ্রিকায় অনেক বেশি সফল বিরাট। এমনিতে বিদেশের মাটিতে ‘দ্য ওয়াল’-এর রেকর্ড চমকে দেওয়ার মতো। কিন্তু প্রোটিয়াদের সঙ্গে তিনি অতটা সফল নন। সাদা পোশাকে ২২টি ইনিংসে করেছেন ৬২৪ রান। গড় ২৯.৭১। একটি শতরান। দু’টি অর্ধশতরান। সেই একই জায়গায় বিরাট ১০ ইনিংসে করেছেন ৫৫৮ রান । দু’টি শতরান। দু’টি অর্ধশতরান। মাত্র ৬৬ রান করলেই তিনি টপকে যাবেন রাহুলকে। কেবল রাহুলই নন, টপকে যাবেন ভিভিএস লক্ষ্মণের ৫৫৬ রানকেও। তালিকায় উঠে আসবেন একেবারে দুইয়ে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বউ পালাল…! দুই রাজমিস্ত্রীর সঙ্গে মুর্শিদাবাদ থেকে মুম্বই পাড়ি বালির ২ গৃহবধূর, তারপর…]

তবে এখনই এক নম্বরে ওঠা তাঁর পক্ষে বেশ কঠিন। সেই শীর্ষস্থান দখল করে রেখেন কিংবদন্তি শচীন তেন্ডুলকর। তাঁর রানসংখ্যা ১১৬১। গড় ৪৬.৬৪। শতরান পাঁচটি ও অর্ধশতরান তিনটি। তিন টেস্টের সিরিজে সেই রানকে ছোঁয়া হয়তো সম্ভব হবে না বিরাটের পক্ষে। উল্লেখ্য, ২৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে টেস্ট সিরিজ।

Advertising
Advertising

কেবল দক্ষিণ আফ্রিকার মাটিতেই নয়, ১৭৭ রান করলে ৩৩ বছরের কোহলি রাহুলকে টপকে যাবেন ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হওয়া মোট টেস্টের পরিসংখ্যানের হিসেবেও। এখনও পর্যন্ত তিনি প্রোটিয়াদের বিরুদ্ধে ১০৭৫ রান করেছেন ৫৯.৭২ গড়ে। সেখানে রাহুলের রান ১২৫২। গড় ৩৩.৮৩। তবে সেই তালিকাতেও এক নম্বরে শচীনই। ২৫ টেস্টে ১৭৪১ রান করে লিটল মাস্টারই ধরে রেখেছেন শীর্ষস্থান।

[আরও পড়ুন: জল্পনায় সিলমোহর, এটিকে মোহনবাগানের নয়া কোচ হলেন জুয়ান ফেরান্দো]

Advertisement
Next