Advertisement

টি-২০ বিশ্বকাপে ভারতের ভরাডুবির কারণ কী? অবশেষে মুখ খুললেন শাস্ত্রী

03:43 PM Jan 01, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপের (ICC T-20 World Cup) পর অনেকটা সময় কেটে গিয়েছে। ভারতীয় ক্রিকেটে একদিকে যেমন সাফল্য ফিরে এসেছে, তেমনই মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন বিতর্ক। কিন্তু টি-২০ বিশ্বকাপের সেই ব্যর্থতার যন্ত্রণা এখনও যেন ভুলতে পারছে না ভারতীয় ক্রিকেট মহল। কেন বিশ্বের অন্যতম সেরা দল হওয়া সত্ত্বেও বিশ্বকাপে ব্যর্থ হল ভারতীয় দল? কেন হালে পানি পেলেন না বিরাট কোহলিরা? এতদিন বাদে মুখ খুললেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)।

Advertisement

শাস্ত্রীর আমলে গোটা তিনেক আইসিসি (ICC) টুর্নামেন্টে খেললেও সাফল্য পায়নি ভারত। দুটি ৫০ ওভারের বিশ্বকাপেই ভারত ছিটকে গিয়েছে সেমিফাইনাল থেকে। আর সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে তো ভারত গ্রুপ পর্বই পেরোতে পারেনি। শাস্ত্রী বলছেন, ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার থেকে টি-টোয়েন্টিতে ব্যর্থতা তাঁকে বেশি কষ্ট দিয়েছে। কারণ, টি-২০ বিশ্বকাপে ভারতের চেষ্টাটাই ছিল না। ভয় পেয়ে গিয়েছিলেন কোহলিরা।

Advertising
Advertising

[আরও পড়ুন: সেঞ্চুরিয়নে জয়ের পরই বড়সড় শাস্তির মুখে টিম ইন্ডিয়া, কাটা গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট]

টি-২০ বিশ্বকাপের ভরাডুবি নিয়ে টিম ইন্ডিয়ার (Team India) তদানীন্তন কোচ বলছেন, “পাকিস্তান সেদিন অসাধারণ খেলেছিল। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা ভীষণ ভয় পেয়ে গিয়েছিলাম। খুবই ভয় পেয়ে গিয়েছিলাম। আমরা ওদের আক্রমণ না করে নিজেরাই নড়বড় করছিলাম। দেখুন প্রতিপক্ষকে আক্রমণ করে হারানোর চেষ্টা করে হারলে সেটা কষ্ট দেয় না। কিন্তু আপনি যদি আগেই ভয় পেয়ে যান, নিজেকে বাঁচানোর চেষ্টা করেন, সেটা কষ্ট দেয়।” শাস্ত্রী মনে করছেন, ভয়কে জয় করতে না পারাই ভারতের ভরাডুবির কারণ।

[আরও পড়ুন: আগামী দিনে ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক কে হবেন? ইঙ্গিত দিলেন নির্বাচকপ্রধান]

তবে টি-২০ বিশ্বকাপ যে ফরম্যাটে খেলা হয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ। শাস্ত্রীর বক্তব্য, ২০১৯ বিশ্বকাপ যেভাবে রাউন্ড রবিন ফরম্যাটে হয়েছিল সেটাই বেশি ভাল। কিন্তু টি-২০ বিশ্বকাপ যেভাবে গ্রুপ ভাগ করে হয়েছে, সেটা অনেক সময় কম শক্তিশালী দলকে বেশি সুবিধা দিয়ে দেয়। কারণ, বড় দলগুলি একবার পা হড়কালেই সব সম্ভাবনা শেষ। শাস্ত্রী বলছেন,”যদি সেরা দল বাছতে হয়, তাহলে ২০১৯ বিশ্বকাপের ফরম্যাটটাই সেরা।”

Advertisement
Next