Advertisement

India vs South Africa: নির্ভেজাল বোকামি, ‘শিশুসুলভ’পন্থকে তুলোধোনা গম্ভীর-গাভাসকরদের

11:38 AM Jan 06, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলের অনেক কঠিন সময়ে তিনি ত্রাতার ভূমিকায় ধরা দিয়েছেন। আবার অনেক ভাল পরিস্থিতিতে স্রেফ তাঁর বোকামির জন্য বিপদে পড়েছে দল। একার হাতে অস্ট্রেলিয়ার মতো দেশে গিয়ে দলকে টেস্ট জিতিয়েছেন। আবার তাঁর একার ভুলে অনেক সময় দলের জেতা ম্যাচ হাতছাড়া হওয়ার জোগাড় হয়েছে। স্রেফ ভুল শট সিলেকশনের জন্য ভারতীয় দলের অন্যতম সেরা প্রতিভা ঋষভ পন্থ (Rishabh Pant) ফের কড়া সমালোচনার মুখে। ‘শিশুসুলভ’ পন্থের শট সিলেকশনকে ক্ষমার অযোগ্য বলে মনে করছেন প্রাক্তনরা।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে পূজারা আর রাহানে আউট হওয়ার পর ভারতের যখন নতুন করে বড় ইনিংস গড়ার পরিকল্পনা করার কথা, তখনই আক্রমণাত্মক শট খেলতে গিয়ে নিজের উইকেটটি ছুঁড়ে দিয়ে এসেছেন টিম ইন্ডিয়ার (Team India) উইকেটরক্ষক। নিজের ইনিংসের তৃতীয় বলে কাগিসো রাবাদার মতো বোলারকে এক্সট্রা কভারের উপর দিয়ে ভাসিয়ে দিতে চেয়েছিলেন ঋষভ। কিন্তু সেটা করতে গিয়ে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে ফিরে গেলেন তিনি।

Advertising
Advertising

[আরও পড়ুন: India vs South Africa: অনবদ্য ব্যাটিং দক্ষিণ আফ্রিকার, দ্বিতীয় টেস্টে চাপে ভারত]

পন্থের এই ভুলভাল শট সিলেকশনে হতাশ প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর (Sunil Gavaskar) বলছেন, “পিচে তখন দু’জন নতুন ব্যাটার। আর পন্থের শটটা দেখলেন? এর কোনও অজুহাত নেই। এটাই ওর খেলা বলে ক্ষমা করে দেওয়া যায় না। কারণ, অন্যরা কঠিন পরিস্থিতিতে লড়াই করছে। পূজারা-রাহানেদের গায়ে বল লাগছে। ওরা লড়ছে। পন্থেরও লড়াই করা উচিত ছিল।” একই সুরে পন্থকে বিঁধেছেন প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরও। তাঁর সাফ কথা, সাহস আর বোকামির মধ্যে একটা পার্থক্য থাকে। পন্থ যেটা করছেন, সেটা বোকামি, সাহস নয়। ও যদি ওখানে ২০-২৫ রানও করত, তাহলেও খেলা অন্যরকম হত।

এদিকে, দ্বিতীয় টেস্টে বুমরাহ এবং মার্কো জ্যানসনের বিবাদ নিয়েও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো চর্চা চলছে। আসলে, জোহানেসবার্গ টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংস চলাকালীন বুমরাহকে একের পর এক বাউন্সার দিতে থাকেন তরুণ পেসার জ্যানসেন। যা পছন্দ হয়নি ভারতীয় পেসারের। স্বভাববিরুদ্ধ ভাবেই জ্যানসেনের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন বুমরাহ। সেটা নিয়ে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ডেল স্টেইন আবার বুমরাহকে কটাক্ষ করতে ছাড়েননি। স্টেইন বলছেন,”আমার মনে পড়ছে কিছুদিন আগে জেমস অ্যান্ডারসনের সঙ্গেও এমন করেছিল বুমরাহ। এগুলো নিতে শেখো বাছা।”

Advertisement
Next