Advertisement

IPL 2022: কোভিড আবহে ফের ভারত থেকে সরবে আইপিএল? বোর্ডের ভাবনায় এই ২ বিকল্প ভেন্যু

03:44 PM Jan 13, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের দিনক্ষণ যত এগিয়ে আসছে, ততই টুর্নামেন্টের আকাশের কালো মেঘের চাদর আরও ঘন হচ্ছে। বর্তমানে দেশের করোনা পরিস্থিতি কার্যত লাগামছাড়া। একদিনে আক্রান্ত প্রায় আড়াই লক্ষ! এমন পরিস্থিতিতে দেশের মাটিতে আইপিএল আয়োজন আদৌ সম্ভব কি না, তা নিয়ে সন্দিহান ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। আর সেই কারণেই প্ল্যান বি-এর ভাবনা শুরু হয়েছে। বিকল্প ভেন্যু হিসেবে উঠে এসেছে একাধিক নাম।

Advertisement

গত বছর দেশের মাটিতে স্বাভাবিক ছন্দেই শুরু হয়েছিল কুড়ি-বিশের ক্লাব টুর্নামেন্ট (IPL 2022)। কিন্তু ভাইরাসের প্রকোপ বাড়তেই তা স্থগিত করে দেওয়া হয়েছিল। এরপর টুর্নামেন্টের দ্বিতীয় ভাগ স্থানান্তরিত হয় দুবাইয়ে। বছরের শেষদিকে অক্টোবরে সেখানেই বাকি ম্যাচগুলি আয়োজিত হয়। তবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড মনে প্রাণে টুর্নামেন্টের ১৫ তম সংস্করণ দেশের মাঠেই করতে চায়। কিন্তু বাদ সাধছে উদ্বেগজনক কোভিড গ্রাফ (COVID-19)। এমন পরিস্থিতিতে ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে কোনও ঝুঁকি নিতে রাজি নয় বিসিসিআই। তাই শোনা যাচ্ছিল, ১০টি ভেন্যুতে হোম-অ্যাওয়ে ফরম্যাটে না হেঁটে কেবলমাত্র মুম্বইতেই বসতে পারে আইপিএলের আসর। মুম্বইয়ের তিনটি স্টেডিয়াম- ওয়াংখেড়ে, CCI এবং ডিওয়াই পাতিলে আয়োজিত হতে পারে ম্যাচ। তবে এবার দেশের বাইরে বিকল্প ভেন্যুও ভাবনা হচ্ছে।

[আরও পড়ুন: কিদম্বি শ্রীকান্ত-সহ ৭ শাটলার করোনা আক্রান্ত, প্রশ্নের মুখে ইন্ডিয়ান ওপেন, ভাইরাসের থাবা বক্সিং রিংয়েও]

২০২০ সালের সম্পূর্ণ এবং ২০২১-এর অর্ধেক পর্বের আইপিএল হয়েছে সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE)। এবারও একান্তই ঘরের মাটিতে আইপিএল আয়োজন সম্ভব না হলে, শেষমেশ মরুদেশেই চলে যেতে পারে টুর্নামেন্ট। এই পরিকল্পনার খবর আগেই শোনা গিয়েছিল, এবার সেই তালিকায় জুড়ল শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার নাম। জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের সময়ের ব্যবধানে সামঞ্জস্য রেখে সূচি তৈরিতে সুবিধা হবে বলে এই দেশের নাম উঠে এসেছে। তাছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে ওমিক্রন ছড়ালেও বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় অনেকটাই শিথিল হয়েছে কোভিডবিধি।

Advertising
Advertising

অন্যদিকে, শ্রীলঙ্কার কোভিড গ্রাফ তুলনামূলক স্বস্তিজনক। উল্লেখ্য, এর আগেও করোনা আবহে ভারতকে আইপিএলের আয়োজনের প্রস্তাব দিয়েছিল এই দ্বীপরাষ্ট্র। তবে শেষমেশ বাজি মারে দুবাই। এবার কোন মুলুকে হয় ১০ দলের টুর্নামেন্ট, সেটাই লাখ টাকার সওয়াল।

[আরও পড়ুন: এবার রিল লাইফেও জুটি বাঁধছেন ভিকি-ক্যাটরিনা, কোন ছবিতে দেখা যাবে তারকা দম্পতিকে?]

Advertisement
Next