SA v IND: কেপ টাউনে সেঞ্চুরি ঋষভের, ব্যাটিং ব্যর্থতার পর রাহানে-পূজারাকে তুলোধোনা সমর্থকদের

10:00 PM Jan 13, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার হয়তো ঘুরে দাঁড়াবেন। এবার হয়তো বিদেশের মাটিতে কাজে লাগবে তাঁদের অভিজ্ঞতা। নির্বাচকদের এই ধরনের চিন্তাভাবনা থেকেই প্রথম একাদশে বারবার সুযোগ পেয়েছেন অজিঙ্ক রাহানে আর চেতেশ্বর পূজারা। কিন্তু ক্রমাগত নিরাশ করেছেন তাঁরা। আর তাই এবার ক্রিকেটপ্রেমীদের সহ্যের বাঁধ ভাঙল। কেপ টাউনে চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতার পরই সোশ্যাল মিডিয়ায় রাহানে ও পূজারার অবসরের দাবি উঠল। এদিকে, বিরাট কোহলির বিশ্রী ফর্মও যেন ভারতকে অন্ধকারে ঠেলে দিচ্ছে। একমাত্র আশার আলো দেখালেন ঋষভ পন্থ। গত টেস্ট থেকে শিক্ষা নিয়ে কোচ-ক্যাপ্টেনের পরামর্শ মেনে এবার ২২ গজে নিজের ছাপ রেখে গেলেন ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান। ১৯৮ রানে শেষ হল ভারতের দ্বিতীয় ইনিংস। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ২১২ রান। এই ১৯৮ রানের মধ্যে পন্থ একাই করেছেন ১০০ রান। 

Advertisement

ভারতীয় বোলারদের দৌরাত্ম্যে গতকালই দ্রুত গুটিয়ে গিয়েছিল প্রোটিয়াদের প্রথম ইনিংস। এগিয়ে থেকেই শুরু করেছিল টিম ইন্ডিয়া। কিন্তু শুরুতেই টপ অর্ডারে ধস নামান রাবাডারা। দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও কেএল রাহুল অল্প রানে ফিরলে হাল ধরেন কোহলি ও পূজারা। কিন্তু ক্যাপ্টেনের সঙ্গে ক্রিজে টিকে থেকে বড় পার্টনারশিপ গড়তে পারেননি পূজারা। ৯ রানেই ফিরে যান। একই হাল রাহানের। রাবাডার ডেলিভারিতে এলগারের হাতে ক্যাচ তুলে মাত্র ১ রানে আউট হন তিনি। আর তারপরই নেটদুনিয়ায় শুরু হয় জোর সমালোচনা। আরও একবার ব্যর্থ হওয়ার জন্য খোঁচা দিয়ে রাহানেকে ধন্যবাদও জানানো হয়। 

Advertising
Advertising

[আরও পড়ুন: Booster Dose Fraud: সাবধান! করোনার বুস্টার ডোজের নামে প্রতারণার ফাঁদ, খোয়াতে পারেন সর্বস্ব]    

কোহলি ও পন্থ জুটিই হয়তো বড় রানে পৌঁছে দেবে টিম ইন্ডিয়াকে। এমন আশাতেই বুক বেঁধেছিলেন সমর্থকরা।কারণ কেপ টাউনে একাধিক রেকর্ড গড়ার হাতছানি ছিল কোহলির সামনে। কিন্তু এদিনও রানের খরা কাটাতে পারলেন না তিনি। ২৯ রানে ফিরলেন প্যাভিলিয়নে।ভারত যে ১৯৮ রানে পৌঁছয় তার পিছনে অবদান পন্থের। অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে টেস্টে নিজের চতুর্থ সেঞ্চুরিটি করে দলের মান বাঁচালেন পন্থ। ১০০ রান করে অপরাজিত রইলেন। টেল এন্ডাররা টিকতে না পারায় ২০০ রানেও পৌঁছতে পারল না ভারত। ফলে আরও একবার কঠিন পরীক্ষার সম্মুখীন শামি-বুমরাহরা।

তিন ম্যাচের সিরিজ এখনও পর্যন্ত ১-১। এই টেস্টের উপরই নির্ভর করছে সিরিজের ভবিষ্যৎ। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়া যেন ট্রাপিজের দড়িতে ঝুলছে। কোহলির নেতৃত্ব ও বোলারদের উপর নির্ভর করে রয়েছে ভারতের জয়-পরাজয়। 

[আরও পড়ুন: ISL 2022: এটিকে মোহনবাগানে ফের করোনার থাবা! বাতিল প্র্যাকটিস, অনিশ্চিত শনিবারের ম্যাচ

Advertisement
Next