Advertisement

India vs SA: দু’বছর বাদে ওয়ানডেতে শূন্য, বিরাট ব্যর্থতা অব্যাহত

03:43 PM Jan 21, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুঃসময় যাচ্ছে ভারতীয় ক্রিকেটে। তার থেকেও বেশি দুঃসময় যাচ্ছে বিরাট কোহলির (Virat Kohli)। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে শূন্য রানে আউট হলেন তিনি। বিরাটের টেস্ট ফর্ম নিয়ে উদ্বেগ ছিলই, এবার সীমিত ওভারের ক্রিকেটেও তাঁর ব্যাটিং ফর্ম নিয়ে প্রশ্ন ওঠা শুরু করে দিল।

Advertisement

শেষবার কোহলি শূন্য করেছিলেন ২০১৯ সালে করোনা মহামারী (Coronavirus) আসার আগে। এই নিয়ে ওয়ানডে কেরিয়ারে মোট ১৪ বার শূন্য করলেন বিরাট। বিরাটের গোটা কেরিয়ারে প্রথমবার কোনও স্পিনার তাঁকে শূন্য রানে আউট করলেন। তাও আবার কেশব মহারাজের মতো মধ্যমানের স্পিনার। নিজের ৪৫০ তম আন্তর্জাতিক ম্যাচে আরেকটু হয়তো ভাল পারফরম্যান্স প্রত্যাশা করেছিলেন বিরাট নিজেও। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য রানে আউট হওয়ার নিরিখে বিরাট উঠে এলেন দ্বিতীয় স্থানে। নিজের কেরিয়ারে মোট ৩১ বার শূন্য রানে আউট হয়েছেন কোহলি। শীর্ষে রয়েছেন শচীন। তিনি মোট ৩৪বার শূন্য রানে আউট হয়েছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: দূরত্ব বাড়ছে কোহলি-রাহুলের? দক্ষিণ আফ্রিকা সিরিজের মধ্যেই দ্বিধাবিভক্ত ভারতীয় ড্রেসিংরুম!]

পার্লে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যেকার দ্বিতীয় ওয়ানডেতে প্রথমে ব্যাট করছে ভারত। আর প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলি করেছেন ৫ বলে শূন্য রান। যার ফলে ২০১৮ সালের পর প্রথমবার ওয়ানডে ক্রিকেটে বিরাট কোহলির গড় ৫৯-এর নিচে নামল। এই মুহূর্তে টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়কের ওয়ানডে গড় ৫৮.৭৫ শতাংশ। অধিনায়কত্ব ছাড়ার পর থেকে যেভাবে লাগাতার বিরাট ব্যর্থ হচ্ছেন, তাতে টিম ম্যানেজমেন্টের উদ্বেগ বাড়বেই।

[আরও পড়ুন: বিস্ফোরক সাংবাদিক বৈঠকের পর বিরাটকে শোকজ করতে চেয়েছিলেন সৌরভ! দাবি বোর্ড কর্তার]

শুধু পরিসংখ্যান নয়, যে ভাবে, যে শট খেলে বিরাট লাগাতার আউট হচ্ছেন, সেটাও চিন্তায় রাখবে ভারতীয় শিবিরকে। আগের ম্যাচে কোহলি আউট হয়েছিলেন শামসিকে সুইপ মারতে গিয়ে। সুইপ এমন একটি শট যা সচরাচর খেলেন না কোহলি। বলা ভাল, তিনি স্পিনারদের এতটাই ভাল খেলেন যে সুইপ খেলার প্রয়োজন পড়ে না। কিন্তু আগের ম্যাচে সেই সুইপ খেলতে গিয়েই আউট হতে হয় বিরাটকে। আর শুক্রবার তিনি যেভাবে আউট হলেন সেটা আরও লজ্জার। মহারাজের বলে বিরাট যেন বাভুমাকে (Temba Bavuma) ক্যাচিং প্র্যাকটিস করালেন। নেটদুনিয়ায় অনেকে বলতে শুরু করেছেন বিরাটের কেরিয়ারে খেলা সবচেয়ে খারাপ শটগুলির মধ্যে এটিও একটি।

Advertisement
Next